হাওরাঞ্চলে তিন দিন সফর শেষে ঢাকায় রাষ্ট্রপতি

হাওরাঞ্চলে তিন দিন সফর শেষে ঢাকায় রাষ্ট্রপতি

শেয়ার করুন

পঙ্কজ দে, সুনামগঞ্জ প্রতিনিধি :

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তিন দিনের হাওরাঞ্চল পরিদর্শন শেষে মঙ্গলবার পৌনে ১ টায় বঙ্গভবনের উদ্দেশ্যে রওয়ানা দিয়েছেন। পথে লো-ফ্লাই করে তিনি সুনামগঞ্জের দুটি উপজেলা জগন্নাথপুর ও দক্ষিণ সুনামগঞ্জের ক্ষতিগ্রস্ত হাওর এলাকা দেখে গেছেন।

এর আগে বেলা ১১ টায় সুনামগঞ্জ সার্কিট হাউসে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী, স্থানীয় সংসদ সদস্য এবং প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে দুর্যোগ পরবর্তী করণীয় বিষয় নিয়ে মতবিনিময় করেন।

মতবিনিময় সভায় অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান, ড. জয়া সেন গুপ্তা, পীর ফজলুর রহমান মিসবাহ্, অ্যাড. শামছুন নাহার বেগম শাহানা এমপি, রাষ্ট্রপতির সচিব সম্পদ বড়–য়া, সিলেটের বিভাগীয় কমিশনার নাজমানা আরা বেগম, ডিআইজি কামরুল আহসান, জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম, পুলিশ সুপার মো. বরকতুল্লাহ্ খান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম এনামুল কবির ইমন প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে সোমবার রাত সাড়ে ৯ টা থেকে প্রায় সাড়ে ১০ টা পর্যন্ত সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমীর হাসনরাজা মিলনায়তনে প্রশাসনের কর্মকর্তাবৃন্দ এবং বিশিষ্টজনদের উদ্দেশ্যে বক্তব্য রাখার সময় রাষ্ট্রপতি বলেছেন,‘নদীর গভীরতার চেয়ে হাওরের মাঝখানের গভীরতা এখন বেশি। হাওর বাঁচাতে হলে নদ-নদীর উৎসস্থল থেকে ভৈরব বাজার পর্যন্ত ক্যাপিটাল ড্রেসিং করতে হবে, না হয় হাওরাঞ্চলকে রক্ষা করা যাবে না। তাতে টাকা বেশি লাগবে। কিন্তু এর কোন বিকল্প নেই। মাটির বাঁধ বছরে বছরে দিতে হয় এবং দুর্নীতিও হয়। এভাবে হবে না।’

চৈত্রের আগাম বন্যায় সুনামগঞ্জ ও কিশোরগঞ্জ জেলার ক্ষতিগ্রস্ত বিস্তীর্ণ হাওর এলাকা সরেজমিনে পরিদর্শনে বের হয়েছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। তিনি তিন দিনের সফরের প্রথম দিন হেলিকপ্টারে ঢাকা থেকে রোববার দুপুর আড়াইটায় মিঠামইনে আসেন। সফরের দ্বিতীয় দিন সোমবার বেলা ১২ টায় রাষ্ট্রপতি আব্দুল হামিদ মিঠামইন থেকে হেলিকপ্টারযোগে সুনামগঞ্জের উদ্দেশে যাত্রা করেন। এসময় লো-ফ্লাই করে নেত্রকোনার মোহনগঞ্জ, ধর্মপাশা, শাল্লা, দিরাই ও বিশ্বম্ভরপুরের ক্ষতিগ্রস্ত হাওর এলাকার অবস্থা দেখেন রাষ্ট্রপতি।

সোমবার বেলা ২ টা ২০ মিনিটে সুনামগঞ্জের পুলিশ লাইন্স মাঠে এসে অবতরণ করেন রাষ্ট্রপতি। বেলা আড়াইটায় সার্কিট হাউসে এসে পৌঁছান তিনি। সার্কিট হাউসে এসে পৌঁছার কিছুক্ষণের মধ্যেই ২ টা ৪৫ মিনিটে সার্কিট হাউসের সম্মেলন কক্ষে ক্ষয়ক্ষতির ২০ মিনিটের ভিডিও চিত্র উপস্থাপন করেন জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম। বিকাল সাড়ে ৫ টায় সার্কিট হাউস মিলনায়তনে জেলা আইনজীবী সমিতির নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় করেন রাষ্ট্রপতি। এরপর ডিএস রোডের ‘ঐতিহ্য যাদুঘর’ পরিদর্শন শেষে রাত ৮ টা থেকে সাড়ে ১০ টা পর্যন্ত সুনামগঞ্জের বিভিন্ন শ্রেণি পেশার মানুষের সঙ্গে মতবিনিময় করেন।

 

#