‘স্বাধীনতা অর্জনের প্রতিটি পদক্ষেপে বঙ্গবন্ধুর বড় অনুপ্রেরণা ছিলেন ফজিলাতুন্নেসা’

‘স্বাধীনতা অর্জনের প্রতিটি পদক্ষেপে বঙ্গবন্ধুর বড় অনুপ্রেরণা ছিলেন ফজিলাতুন্নেসা’

শেয়ার করুন

2017-08-08_bss-11_257764নিজস্ব প্রতিবেদক :

আমার মায়ের মতো একজন সাথীকে পাশে পেয়েছিলেন বলেই, আব্বা স্বাধীনতা আন্দোলনে সফল হয়েছিলেন। এমন মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেখ ফজিলাতুন্নেসা মুজিবের ৮৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে তিনি বলেন, বাংলাদেশে স্বাধীনতা অর্জনের প্রতিটি পদক্ষেপে বঙ্গবন্ধুর সবচেয়ে বড় অনুপ্রেরণাই ছিলেন শেখ ফজিলাতুন্নেসা মুজিব।

প্রচারের আলোয় তিনি কখনোই তেমনভাবে ছিলেন না, হয়তো আসতেও চাননি কখনো। তবে বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনে বঙ্গবন্ধুর সবচেয়ে বড় প্রেরণা, সাহস, উৎসাহের কেন্দ্রবিন্দু। তার সহযোদ্ধা ছিলেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবের কথা।

শেখ ফজিলাতুন্নেসা মুজিবের ৮৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে মঙ্গলবার রাজধানীর ওসমানী মিলনাতয়নের এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তার বড় মেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মায়ের স্মৃতি বলতে গিয়ে কখনও কখনও আবেগ আপ্লুত হয়েছেন বঙ্গবন্ধুর বড় মেয়ে। বলছিলেন, তার বাবার জীবনে কতটা প্রভাব ছিল শেখ ফজিলাতুন্নেসা মুজিবের।

স্বাধীনতা সংগ্রামকে বিপন্ন করে আগরতলা ষড়যন্ত্র মামলায় বন্দি বঙ্গবন্ধুকে প্যারোলে মুক্তি করার যে ভুল প্রচেষ্টা হয়েছিল। তার বিরুদ্ধে বেগম মুজিবের অবস্থানের বার্তা বাবার কাছে পৌছে দিয়েছিলেন শেখ হাসিনাই। সেই স্মৃতি বলতে গিয়ে প্রধানমন্ত্রী জানালেন, স্বাধীনতা সংগ্রামের পক্ষে মায়ের সেই দৃঢ়চেতা অবস্থানের জন্য অনেক কথাও শুনতে হয়েছিল তাদের।

প্রধানমন্ত্রী জানালেন, ৭ই মার্চ বঙ্গবন্ধুর সেই ঐতিহাসিক ভাষণের পেছেনও বড় ভূমিকা রেখেছিলেন তার মা।

বাংলাদেশের স্বাধীনতা অর্জনে তার মায়ের এই ত্যাগ আর অবদানের কথা ঘাতকরা জানতো বলেই, ৭৫ এর ১৫ই আগষ্ট বঙ্গবন্ধুর সঙ্গে শেখ ফজিলাতুন্নেসা মুজিবকেও হত্যা করা হয়েছিল বলে মন্তব্য করেন তিনি।
রেজওয়ান ফয়েজ, এটিএন নিউজ, ঢ