সোনালী আঁশের দিনকাল

সোনালী আঁশের দিনকাল

শেয়ার করুন

juteএটিএন টাইমস ডেস্ক:

আন্তর্জাতিক বাজারের ক্রমবর্ধমান ও সময়োপযোগী চাহিদার সাথে পণ্য বৈচিত্র্যে প্রতিবেশী দেশগুলোর তুলনায় পিছিয়ে বাংলাদেশ । দেশেই পাটের বহুমুখী পণ্য উৎপাদন ও বিপননের কথা ভাবা হলেও এখনো আলোর মুখ দেখেনি এ খাতের ভারি কোন শিল্প। বাংলার সোনালী আঁশ এখন অন্যদেশের অর্থনীতির ভিত্তি ।

পাট আর বাংলাদেশ একটি অন্যটির প্রতিধ্বনি হলেও এখন সেই পাটের বিশ্বে পিছিয়ে পড়ছে বাংলাদেশই। কাঁচামাল উৎপাদন থেকে শুরু করে বিপনন পর্যন্ত পুরো প্রক্রিয়া দেশে সম্ভব হলেও পাটজাত পণ্যের বৈচিত্রে এখনো পিছিয়ে বাংলাদেশ।

বিজেএমসি নিয়ন্ত্রিত ২৬ টি পাটকলে এখন যে পন্য উৎপাদন হয়, তা কেবল দড়ি, চট আর হোসিয়ারিতে সীমাবদ্ধ। বেসরকারি পাটকলগুলোতে সীমিতভাবে বৈচিত্র আনার চেষ্টা করা হলেও আধুনিকায়নের পথে পিছিয়ে আছে সেগুলোও। সারবিশ্বে ক্রমবর্ধমান পাট পণ্যের চাহিদার সাথে বাংলাদেশের এই পিছিয়ে পড়ার সুযোগ কাজে লাগিয়েছে ভারত ও চীন।

তবে সরকার বলছে, পাটশিল্পকে আধুনিক ধারায় ফিরিয়ে আনতে নানা উদ্যোগে নিতে শুরু করেছেন তারা। কাঁচামাল হিসেবে পাট রপ্তানির চেয়ে পণ্য হিসেবে পাট রপ্তানির লাভ অনুধাবন করতে পারছে বাংলাদেশ।

কেবল হস্তশিল্প নয় পাটের ভারি শিল্প পন্য অর্গানিক খাদ্য চাহিদার সম্ভাবনা নিয়েও ভাবছে সরকার। স্বপ্ন নয় সরকারি বেসরকারি পর্যায়ে পাট নিয়ে ভাবনা এবং সেই ভাবনার বাস্তবসম্মত প্রয়োগই ফেরাতে পারে সোনালী আঁশের সোনার দিন।

চলতি মৌসুমে দেশে পাট রপ্তানিকারকরা উল্লেখযোগ্য পরিমাণ পাট না কেনায় দেশের প্রধান পাট মোকাম নারায়ণগঞ্জে ভরা মৌসুমে তুলনামুলকভাবে পাট কম আমদানি হচ্ছে। রপ্তানিকারকরা জানিয়েছেন, ব্যাংক থেকে সিসি রিনিউ না হওয়া এবং দর পার্থক্যের কারণে তারা বাজার থেকে চাহিদা অনুযায়ী পাট কিনতে পারছে না।

গত বছরে দেশে পাটের বাজারদর ভালো থাকায় এ বছর পাটের উৎপাদন ভালো হয়েছে। পাট রপ্তানিকারক এবং সরকারী হিসেব অনুযায়ী এ বছর সারা দেশে ৮০ লাখ বেল পাট উৎপাদন হয়েছে। তবে অধিকাংশ পাট গুদামেই পাটের আমদানি কম থাকায় শ্রমিকদের কাজ কম। বংশ পরম্পরায় এ সব শ্রমিকরা পাটের কাজ করলেও পাট শ্রমিকের সংখ্যা ক্রমশইকমে আসছে।

পাট রপ্তানিকারকরা ভরা মৌসুমে পাট ক্রয় শুরু না করায় এক মাসের মধ্যে পাটের দাম কমতে শুরু করেছে। দেশের প্রধান পাট মোকাম নারায়ণগঞ্জে এবার অধিকাংশ পাটের গুদামে পাটের আমদানি কম। ফলে এককালের প্রাচ্যের ড্যান্ডি নারায়ণগঞ্জ পাট মোকামে এখন নিস্তব্ধতা বিরাজ করছে।

সরকারি ক্রয়কেন্দ্রগুলো বাজারের চেয়ে বেশি দামে পাট কেনায় করায় তারা পাট কিনতে পারছেন না বলে দাবি বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশনের নেতারা।

এদিকে, লোকসান, নানা অনিয়ম ও দূর্নীতির কারণে এক সময় বন্ধ হয়ে যায় সিরাজগঞ্জের কওমী জুট মিল। তবে জাতীয় জুট মিল- এই নতুন নামে ২০১১ সালে মিলটি পুনরায় চালু হয়।

এরপর থেকে মিলটি ইতিবাচক পারফরম্যান্স দেখিয়ে পেয়েছে বিজেএমসির পুরস্কার। পাটের ব্যাগ ব্যবহার বাধ্যতামূলক করার নীতি বাস্তবায়িত হলে মিলটি আরও লাভজনক হবে বলে আশা কতৃপক্ষের।

উত্তরবঙ্গের প্রবেশ দ্বার সিরাজগঞ্জের রায়পুরে ১৯৬০ সালে ৭৫ একর জমির উপর প্রতিষ্ঠিত হয় এই রাষ্ট্রায়াত্ত্ব কওমী জুট মিল। প্রায় ১০ হাজার শ্রমিকের কর্মচাঞ্চল্যে মুখরিত থাকলেও লোকসান আর অনিয়মের কারণে বিগত ৪ দলীয় জোট বন্ধ করে দেয়।

প্রায় দুশো কোটি টাকা দেনা পরিশোধের দায়িত্ব নিয়ে বর্তমান সরকার ২০১১ সালে জাতীয় জুট মিল নামে মিলটি পুনরায় চালু করে। ৩৭ কোটি টাকা বিনিয়োগে জুট মিল কর্পোরেশনের তত্ত্বাবধানে চালু মিলটিতে বর্তমানে হেসিয়ান স্যাকিংসহ ৩ ধরনের ৪৪০টি তাঁত চালু রয়েছে।

বর্তমানে ৩ হাজার ৫শ শ্রমিক তালিকাভুক্ত হলেও প্রতিদিন ২ শিফ্‌টে নো-ওয়ার্ক নো-পে ভিত্তিতে প্রায় ২২শ শ্রমিক কাজ করতে পারে। প্রতিদিন গড় উৎপাদন হচ্ছে ৩৮ মেট্রিক টন চটের ব্যাগ ও পাটের সুতা। দেশের চাহিদা মিটিয়ে এসব পণ্য রপ্তানী হচ্ছে ভারত, চীন, ইরান ,সুদানসহ বিশ্বের বিভিন্ন দেশে।

বিজেএমসির মাধ্যমে উৎপাদিত ব্যাগ ও সূতা বিক্রির অর্থ থেকে শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের বেতন দেয়া হয়। তবে পুরো সপ্তাহে কাজ না থাকায় এবং মজুরি কম হওয়ায় শ্রমিকরা সংসার চালাতে হিমশিম খাচ্ছেন। মজুরি বাড়ানোসহ সার্বক্ষণিক কর্মসংস্থানের দাবি তাদের।

উত্তরাঞ্চলে অর্থনৈতিক বিকাশে অন্যান্য শিল্পের পাশাপাশি পাটশিল্প এখন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। পাটজাত পণ্য তৈরির জন্য অনেকগুলো জুট মিল গড়ে উঠেছে এই অঞ্চলে। কর্মসংস্থান হয়েছে অন্তত ৩০ হাজার শ্রমিকের। এসব কারখানায় তৈরি পাটের বস্তা বর্তমানে বিদেশেও রপ্তানি হচ্ছে।

এক সময় যারা রিকশা ও ভ্যান চালাতেন, মানুষের বাড়িতে কাজ করে জীবিকা নির্বাহ করতেন, তারা এখন স্বাবলম্বী। জুট মিলের কাজ তাদের জিবন বদলে দিয়েছে।

উত্তরবঙ্গের শিল্পশহর বগুড়ায় বর্তমানে ১৪টি জুট মিলে চলছে অবিরাম কর্মযজ্ঞ। তৈরী করা হচ্ছে বস্তাসহ নানা ধরনের পাটজাত পণ্য। এই শিল্পের সঙ্গে জড়িত শ্রমিকদের অধিকাংশই নারী। অভাবকে জয় করে সংসারে টাকার যোগান দিতে পেরে তারাও খুশি।

নতুন পাট মৌসুম নিয়ে আশাবাদী শ্রমিকরা। বাজারে এখন নতুন পাট আসা শুরু হয়েছে। দামও নেহায়ত কম নয়। এসব পাটের যোগানেই কর্মচঞ্চল থাকবে মিলগুলো।

প্রতিযোগিতামূলক বাজারে বগুড়ায় তৈরি বস্তার চাহিদা ব্যাপক। এখন বিদেশেও রপ্তানি হচ্ছে। পাটশিল্পকে আধুনিক করতে হলে বেসরকারি উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণ দেয়া প্রয়োজন।