শুরু হল বিজয়ের মাস ডিসেম্বর

শুরু হল বিজয়ের মাস ডিসেম্বর

শেয়ার করুন

 

এটিএন টাইমস ডেস্ক :

শুরু হল বিজয়ের মাস ডিসেম্বর। ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধের পর এই ডিসেম্বরেই বাঙালি পায় বিজয়ের স্বাদ।

একাত্তরের পয়লা ডিসেম্বর থেকেই নাটকীয়ভাবে ঘুরে যেতে থাকে মুক্তিযুদ্ধের ঘটনাপ্রবাহ। গেরিলা যোদ্ধাদের চতুর্মুখী আক্রমনে দিশেহারা হয়ে পড়ে পাকবাহিনী। পতন ঘটতে থাকে পাকিস্তানিদের দখলে থাকা সেনাঘাটি আর গুরুত্বপূর্ণ সব সরকারি স্থাপনার। ঢাকাকে প্রায় বিচ্ছিন্ন করে ফেলে গেরিলা যোদ্ধারা। বেকায়দায় পড়ে পাকিস্তান চেষ্টা চালায় যুদ্ধকে পাক-ভারত যুদ্ধ হিসেবে দেখাতে। সেই লক্ষ্যে ৩ ডিসেম্বর ভারতে হামলা চালায় তারা। উদ্দেশ্য : জাতিসংঘের মাধ্যমে যুদ্ধবিরতির ঘোষণা এনে পরাজয় এড়ানো।

পাকিস্তানের মিত্র যুক্তরাষ্ট্র নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতির প্রস্তাবও তোলে। কিন্তু ভেটো দিয়ে সে পরিকল্পনা ভেস্তে দেয় সোভিয়েত ইউনিয়ন। ৪ ডিসেম্বর থেকে থেকে মুক্তিযোদ্ধাদের সঙ্গে স্থলযুদ্ধে যোগ দেয় ভারতীয় মিত্রবাহিনী। ৬ ডিসেম্বর স্বাধীন বাংলাদেশকে স্বীকৃতি দেয় ভুটান ও ভারত।

১০ ডিসেম্বর ঢাকার কাছে পাকিস্তানি ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলা শুরু করে ভারত। এরই মধ্যে পাকিস্তানকে সমর্থন করতে যুক্তরাষ্ট্রের সপ্তম নৌবহর চলে আসে মালাক্কা প্রণালীতে। কিন্তু সোভিয়েত ইউনিয়নের পাল্টা নৌবহরের জন্য সে প্রচেষ্টাও থেমে যায়।

চারদিকে থেকে বিপর্যস্ত পাক হানাদাররা অবশেষে ১৬ ডিসেম্বর রেসকোর্স ময়দানে যৌথ বাহিনীর কাছে আত্মসমর্পণ করে। ৩০ লাখ শহীদের মৃত্যু আর ২ লাখের বেশি বীরাঙ্গনার সম্ভ্রমের বিনিময়ে আমরা পাই লাল-সবুজের পতাকা।