শহীদ মিনারের পাশে জাদুঘর তৈরির নির্দেশ

শহীদ মিনারের পাশে জাদুঘর তৈরির নির্দেশ

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

৬ মাসের মধ্যে কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে জাদুঘর তৈরির নির্দেশনা বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। শহীদ মিনারের মর্যাদা রক্ষায় এক রিট আবেদনের প্রেক্ষিতে ৭ বছর আগে কিছু নির্দেশনা জারি করেন আদালত। তা বাস্তবায়নেই বেধে দেয়া হয়েছে ৬ মাসের সময়।

অন্য মাসগুলোতে শহীদ মিনারের যত্ন আত্মীর তেমন বালাই না থাকলেও কেবল গুরুত্ব বাড়ে ভাষার মাসে। তাছাড়া ভাষা আন্দোলনে প্রাণ উৎসর্গকারী মহান বীর ও সৈনিকদের নেই কোন তালিকা। এসব বিষয়কে সামনে রেখে কেন্দ্রীয় শহীদ মিনারের মর্যাদা ও পবিত্রতা রক্ষায় এবং জাদুঘর স্থাপনের নির্দেশনা চেয়ে পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস এ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষ থেকে একটি রিট আবেদন করা হয়।

কিন্তু ২০১০ সালে কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে গ্রন্থাগারসহ জাদুঘর প্রতিষ্ঠা ও ভাষা সৈনিকদের তালিকা তৈরির ৮টি নির্দেশনা দেয়া হলেও ৭ বছরেও তা বাস্তবায়ন হয়নি। কয়েক দফা সময় নিয়েও ওই আদেশ বাস্তবায়ন না করায় ২০১২ সালে আদালত অবমাননার অভিযোগ করেন এই সিনিয়র আইনজীবী।

২০১৩ সালে আদালতের পক্ষ থেকে আদেশ বাস্তবায়নে আবারো নির্দেশনা দেয়া সত্বেও তা না হওয়ায় পুনর্বার আদালতের নজরে আনা হয়। ফলে রোববার ৬ মাসের মধ্যে ৮টি নির্দেশনা বাস্তবায়নের সময় বেধে দেন আদালত। তবে আদালতের নির্দেশ হলে সরকার তা বাস্তবায়ন করবে বলে সাংবাদিকদের জানিয়েছেন এটর্নি জেনারেল।