লঞ্চ চলাচলে মালিকদের ৬ দফা দাবি

লঞ্চ চলাচলে মালিকদের ৬ দফা দাবি

শেয়ার করুন

sadarghat-launch-terminal
আগামী সোমবার থেকে লঞ্চ চলাচলসহ ৬ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল যাত্রী পরিবহন সংস্থা।

আজ শনিবার সকালে, সদরঘাটে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব দাবি জানান সংগঠনটির নেতারা।
তারা বলেন, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে দেশের নৌ সেক্টরের এক ক্রান্তিকালে শরণাপন্ন হয়েছি। অর্থনৈতিকভাবে আমরা অনেক ক্ষতিগ্রস্ত। বিশেষ করে নৌপরিবহন ব্যবস্থা একেবারেই ধ্বংসের সম্মুখীন। গত মার্চ মাসে যখন দ্বিতীয় বারের মতো কোভিড-১৯ আমাদের দেশে হানা দেয়। সরকারের পক্ষ থেকে তখন সীমিত আকারে স্বাস্থ্যবিধি মেনে লঞ্চ পরিচালনার নির্দেশনার আলোকে আমরা ধারণ ক্ষমতার অর্ধেকেরও কম যাত্রী নিয়ে জাহাজ পরিচালনা করি। লাভ লোকসান যা-ই ছিল অন্তত শ্রমিক কর্মচারীদের বেতন ও ব্যাংক লোনের টাকা পরিশোধের একটা ব্যবস্থা ছিল। কিন্তু লঞ্চ বন্ধ থাকায় আমরা সবদিক দিয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছি।

শ্রমিক কর্মচারীদের বেতন-বোনাস দেয়ার জন্য সংস্থার পক্ষ থেকে প্রধানমন্ত্রীর মুখ্যসচিব, নৌপরিবহন প্রতিমন্ত্রী ও বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যানের কাছে প্রণোদনার জন্য যে আবেদন করা হয়েছে তা দ্রুত দেয়ার দাবিও জানান তারা। একই সাথে ধারণ ক্ষমতার ওপর অগ্রিম ৬ মাসের ট্যাক্স মওকুফ, বিআইডব্লিউটিএ’র ৬ মাসের চার্জ, নৌ-পরিবহন অধিদপ্তরের সার্ভে ফি ও ব্যাংক ঋণের ৬ মাসের সুদও মওকুফ করার দাবি জানান তারা।

এদিকে সরকারি নির্দেশনা না পাওয়া পর্যন্ত চলমান বিধিনিষেধে লঞ্চ চলাচল বন্ধ থাকবে বলে জানিয়েছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক।

আজ শনিবার (২২ মে) সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

করোনার দ্বিতীয় ঢেউ সামাল দিতে সারাদেশে গত ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে দেশে কঠোর বিধিনিষেধ চলছে। ৪ দফা বিধিনিষেধের মেয়াদ বাড়ানো হয়, যা আগামী ২৩ মে মধ্যরাত পর্যন্ত থাকবে।

চলমান এই বিধিনিষেধে বাস সার্ভিস, লঞ্চ, বিমান ও রেল যোগাযোগ বন্ধ করে দেয়া হয়। তবে পরবর্তীতে অর্ধেক আসন খালি রেখে সিটি করপোরেশন এলাকায় বাস ও অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চালু করা হয়, যা এখনো চলমান রয়েছে। এ ছাড়া কয়েকটি আন্তর্জাতিক রুটেও ফ্লাইট চালু করা হয়েছে।