র‌্যাম্পে হাঁটলেন এসিড দগ্ধ নারীরা

র‌্যাম্পে হাঁটলেন এসিড দগ্ধ নারীরা

শেয়ার করুন

এসিড ফ্যাশননিজস্ব প্রতিবেদক :

র‌্যাম্প মডেল মানেই চোখের সামনে ভাসে হালকা পাতলা গড়নের, চোখ ধাঁধানো মেকআপের কোন নারীর ছবি। বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশেও নারী মডেলের এমন প্রতিমূর্তি ধরা পড়ে গণমাধ্যমে। কিন্তু কখনো কি দেখেছেন এসিডদগ্ধ কোন নারীকে ফ্যাশন শো’র র‌্যাম্পে হাটতে? হ্যা, এমনটাই ঘটেছে। আন্তর্জাতিক নারী দিবসকে ঘিরে রাজধানীর একটি হোটেলে ফ্যাশন শো’তে অংশ নিয়েছেন এসিডদগ্ধ ১৫ নারী-পুরুষ।

ওরা নিজের আলোয় আলোকিত। ওদের বাইরের চামড়া মানুষরূপী দানবরা পুড়তে পারলেও পারেনি মন পুড়তে। তাইতো আলোকশিখা হয়ে তারা গেয়ে চলেছেন জীবনের জয়গান।

সাতক্ষিরার সোনালী, ২০০২ সালে জন্মের ১৭ দিনের মাথায় পারিবারিক শত্রুতার এসিডে হারিয়েছিল তার বাইরের রূপ। মনের সৌন্দর্য আর জোরে সে যেন এখন আরও বেশি সুন্দর।

একই ঘটনায় আক্রান্ত সোনালীর বাবাও হেঁটেছেন র‌্যাম্পে। দোষীদের শাস্তির আশায় এখনো বুক বেঁধে আছেন তিনি।
এসিডআর ১৪ বছর বয়সে প্রেম প্রত্যাখ্যান করায় এসিডসন্ত্রাসের শিকার হন কাকলী। যে সমাজের এক অন্ধকারের বাসিন্দা ঝলসে দিয়েছেন তার মুখ, সে সমাজেরই এক আলোকিত মানুষ বিয়ে করেছেন তাকে।

সোনালী, কাকলীর মতো ১১ নারী ও চার পুরুষকে নিয়ে আয়োজিত ফ্যাশন শো’টির দায়িত্বে ছিলেন বিবি রাসেল। এসিডদগ্ধ এ নারীদের সাহসের প্রশংসা করে তিনি জানান, আগামীতে এমন ভিন্নধর্মী আয়োজনেই দেখা যাবে তাকে।

আর আয়োজক প্রতিষ্ঠান অ্যাকশন এইড এর কর্মকর্তা বললেন, মনের সৌন্দর্যকে গুরুত্ব দিয়েই এগিয়ে আসতে হবে সবাইকে। পোড়া চামড়ার ক্ষত যাদের মনে দাগ কাটতে পারেনি তাদের রুখবে এমন সাহস কারও আছে কি? আলো ছড়ানো এই মানুষগুলোই নিয়ে আসুক হাজারো জীবনে সাহস ও ভালবাসার বার্তা।