রোহিঙ্গা সংকট নিরসনে ড. ইউনূসের ৭ প্রস্তাব

রোহিঙ্গা সংকট নিরসনে ড. ইউনূসের ৭ প্রস্তাব

শেয়ার করুন

ইউনুস-রোহিঙ্গানিজস্ব প্রতিবেদক :

অন্যান্য নাগরিকদের মতো রোহিঙ্গাদেরকেও শান্তিপূর্ণভাবে বসবাস করতে দিতে মিয়ানমারের নেত্রী অং সান সুচির প্রতি আহ্বান জানিয়েছেন শান্তিতে নোবেলজয়ী ড. মুহম্মদ ইউনুস।

বর্তমান পরিস্থিতিকে মানবিক বিপর্যয় উল্লেখ করে সংকট উত্তরণে মিয়ানমারের সরকারকে ৭টি পদক্ষেপ নেয়ার আহ্বান জানান তিনি। একটি কমিটি গঠন করে ওইসব পদক্ষেপ বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন ড. ইউনুস।

দুবাইভিত্তিক গণমাধ্যম ‘দ্য ন্যাশনাল’-এ লেখা এক নিবন্ধে এই পরামর্শ তুলে ধরেন তিনি। তার দেয়া ৭টি প্রস্তাবের মধ্যে রয়েছে : কফি আনান কমিশনের সুপারিশকৃত পরামর্শগুলো বাস্তবায়ন হচ্ছে কি না তা নজরদারি করা, সহিংসতা নিরসনে অবিলম্বে কার্যকর পদক্ষেপ ও রোহিঙ্গাদের দেশত্যাগ থেকে বিরত রাখা, স্পর্শকাতর অঞ্চলে আন্তর্জাতিক পর্যবেক্ষকদের প্রবেশাধিকার নিশ্চিত করা, রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরে যাওয়ার পরিবেশ তৈরি করা, মিয়ানমারের ভেতরে শরণার্থী শিবির তৈরি করা এবং জাতিসংঘের অর্থায়নে ও তত্ত্বাবধানে তাদের পুনর্বাসনের ব্যবস্থা করা, কফি আনান কমিশনের সুপারিশ অনুযায়ী রোহিঙ্গাদের মিয়ানমারের নাগরিকত্ব দেওয়া এবং মিয়ানমারের সব নাগরিককে রাজনৈতিক ও চলাফেরার মুক্তির নিশ্চয়তা দেওয়া।

ড. ইউনূস বলেন, দ্রুত এসব পদক্ষেপ না নিলে আনান কমিশনের আশঙ্কা অনুযায়ী এই অঞ্চলে জঙ্গিবাদ বিস্তৃত হতে পারে।