রোহিঙ্গা প্রত্যার্তনে জি-৭ এ প্রধানমন্ত্রীর চার প্রস্তাব

রোহিঙ্গা প্রত্যার্তনে জি-৭ এ প্রধানমন্ত্রীর চার প্রস্তাব

শেয়ার করুন

1949-1-1নিজস্ব প্রতিবেদক :

বিতাড়িত রোহিঙ্গাদের মাতৃভূমিতে নিরাপদ প্রত্যাবর্তন নিশ্চিতে এবং নিপীড়নকারীদের বিচারের মুখোমুখি করতে জি-৭ জোটভুক্ত দেশসহ বিশ্ব সম্প্রদায়ের প্রতি চারটি সুনির্দিষ্ট প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার  কুইবেকে জি-৭ শীর্ষ সম্মেলনের আউটরিচ লিডারস অধিবেশনে দেওয়া চারটি প্রস্তাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গাদের নিরাপদ ও টেকসই প্রত্যাবর্তনে বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তির বাস্তবায়নে মিয়ানমারকে তাগিদ দেয়ার কথা বলেন। এছাড়া শর্তহীনভাবে শিগগিরই রাখাইন অ্যাডভাইজরি কমিশনের সুপারিশগুলো বাস্তবায়নে মিয়ানমারকে চাপ দেওয়ার কথাও বলেন তিনি।

প্রধানমন্ত্রীর দেয়া চার প্রস্তাব হলো, জোরপূর্বক বিতাড়িত রোহিঙ্গা জনগোষ্ঠীকে মাতৃভূমিতে সুষ্ঠু ও নিরাপদ ও টেকসই প্রত্যাবর্তনে বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি বাস্তবায়নে মিয়ানমারকে তাগাদা দেওয়া। রাখাইন অ্যাডভাইজরি কমিশনের সুপারিশগুলো এখনই শর্তহীনভাবে বাস্তবায়নে মিয়ানমারকে তাগিদ দেওয়া। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে নিপীড়নের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া এবং রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর গণহারে চালানো অমানবিক নিপীড়নে জড়িতদের জবাবদিহিতা ও বিচার নিশ্চিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া।

এর বাইরে প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গা সংকটের মূল কারণ চিহ্নিত করা এবং বারবার বাংলাদেশে আশ্রয় নিতে ধেয়ে আসা রোহিঙ্গা শরণার্থী ঢল থামাতে মিয়ানমার সরকারের উচিত কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়ন করা।