রোহিঙ্গাদের ফেরাতে ৩০ সদস্যের জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ

রোহিঙ্গাদের ফেরাতে ৩০ সদস্যের জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

আগামী ২৩ জানুয়ারির মধ্যে রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত যাওয়া শুরু হবে। বিষয়টি নিশ্চিত করতে  একটি যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন করেছে বাংলাদেশ ও মিয়ানমার। যাতে দুই দেশের ১৫ জন করে মোট ৩০ সদস্য আছে।

মিয়ানমারের রাজধানী নেপিদোতে গত ২৩ নভেম্বর বাংলাদেশ মিয়ানমারের মধ্যে যে ব্যবস্থাপত্র সই হয়েছিল তাতেই বলা ছিল, তিন সপ্তাহের মধ্যে রোহিঙ্গাদের ফেরাতে একটি জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ তৈরি হবে। সে লক্ষ্যে সোমবার ঢাকা আসে মিয়ানমারের প্রতিনিধি দল।

মঙ্গলবার সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় শুরু হয় দুই দেশের বৈঠক। মিয়ানমারের ৯ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্র দপ্তরের স্থায়ী সচিব মিন্ট থো। আর বাংলাদেশের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব শহীদুল হক।

প্রায় চার ঘন্টার বৈঠকের পর দুই দেশের সচিব জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বিষয়ে একটি কার্যপরিধি সই করেন।

নেপিদোতে সই হওয়া ব্যবস্থাপত্রে বলা হয়েছিল, সেদিন থেকে দুই মাসের মধ্যে রোহিঙ্গাদের ফেরত পাঠানো শুরু হবে। মঙ্গলবার সই হওয়া দুই দেশের কার্য পরিথিতে বলা হয়েছে, সেটাই হবে জয়েন্ট ওয়াকিঙ গ্রুপের মূল দায়িত্ব। যার মানে ২৩ জানুয়ারির মধ্যে ফিরতে শুরু করবে রোহিঙ্গারা।

কার্যপরিধিতে আরও বলা হয়েছে, জয়েন্ট ওয়াকিং গ্রুপ রোহিঙ্গাদের পরিচয় নিশ্চিত করা, ফেরার টাইম ফ্রেম নির্ধারণ করা, যানবাহন এবং অন্যান্য সুবিধা দেখা এবং মিয়নামারে তাদেঁর পৌছানো নিশ্চিত করেব।