রিভিউ খারিজ : ভাঙতেই হবে বিজিএমইএ ভবন

রিভিউ খারিজ : ভাঙতেই হবে বিজিএমইএ ভবন

শেয়ার করুন

বিজিএমইএনিজস্ব প্রতিবেদক :

ভাঙতেই হবে  বিজিএমইএ ভবন। এ সংক্রান্ত রায় পুনর্বিবেচনার আবেদনও রোববার খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। তবে ভাঙার জন্য ৯০ দিনের সময়সীমা বাড়ানোর অনুরোধ করেছে  বিজিএমইএ কর্তৃপক্ষ। এ বিষয়ে বৃহস্পতিবারের মধ্যে আবেদন দিতে বলেছে আপিল বিভাগ।

ভবন বাঁচাতে  বিজিএমইএ কর্তৃপক্ষের শেষ সুযোগ ছিল আপিলের রায়ের পুনর্বিবেচনা। রোববার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ৩ সদস্যের আপিল বিভাগ তাও খারিজ করে দেন। শুনানিতে আপলি বিভাগ বলেন, জলাশয় এর ক্ষতি করে এমন ভবন বানানোর আগেই ভাবা প্রয়োজন ছিল। যত গুরুত্বপূর্ন ভবনই এখানে তৈরি হোক না কেন সেটা ভাঙতেই হবে।

আপিলের রায়ে ভবন ভাঙার জন্য সময়সীমা বেধে দেওয়া হয়েছিল ৯০ দিন। বলা হয়েছিল এরমধ্যে  বিজিএমইএ কর্তপক্ষ ভবন না ভাঙলে, রাজউক ভবনটি ভাঙবে। রিভিউ খারিজের আদেশের সময়  বিজিএমইএ এর আইনজীবীরা বলেন, ভবনটিতে অনেক গুরুত্বপূর্ন প্রতিষ্ঠানের কার্যালয় আছে। এগুলো সরিয়ে ভবন ভাঙতে ৩ বছর সময় লাগবে বলে জানান তাঁরা। এজন্য ৯০ দিনের সময়সীমা বাড়ানোর অনুরোধ করেন তাঁরা।

অ্যাটর্নি জেনারেলও মনে করছেন, ভবন ভাঙতে এক বছর সময় দেওয়া যেতে পারে। রাষ্ট্রপক্ষের শীর্ষ আইন কর্মকর্তার এমন মনোভাবে হতাশা প্রকাশ করেছেন, এ সংক্রান্ত শুনানিতে অ্যামিকাস কিউরি হিসেবে দায়িত্বপালনকারী আইনজীবী।

সব মিলে, এই আইনজীবী মনে করছেন,  বিজিএমইএ ভবন ভাঙা এখন শুধু সময়ের ব্যাপার। তবে, সেই সময় এগিয়ে আনতে পরিবেশবাদীদের এ সংক্রান্ত শুনানিতে পক্ষভূক্ত হবার আহ্বান জানান তিনি।