রামপাল গণবিরোধী প্রকল্প : খালেদা জিয়া

রামপাল গণবিরোধী প্রকল্প : খালেদা জিয়া

শেয়ার করুন

14100321_1069237696465520_6465917794355596647_n

নিজস্ব প্রতিবেদক :

রামপাল বিদ্যুৎ কেন্দ্রকে দেশ এবং গণবিরোধী উল্লেখ করে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, বিদ্যুৎ উৎপাদনের অনেক বিকল্প আছে, বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের স্থানেরও অনেক বিকল্প আছে – কিন্তু সুন্দরবনের কোন বিকল্প নেই।

বুধবার বিকাল ৪.৪৫ মিনিটে গুলশানে বিএনপি চেয়ারপার্সনের রাজনৈতিক কার্যালয়ে রামপাল বিদ্যুৎ কেন্দ্র নিয়ে ২০ দলের পক্ষ খেকে এক সংবাদ সম্মেলন করেন ২০ দলের নেত্রী খালেদা জিয়া।

খালেদা জিয়া বলেন, দেশের উন্নয়ন ও জনজীবনের স্বাচ্ছন্দ্যের জন্য বিদ্যুৎ প্রয়োজন। কিন্তু সেই বিদ্যুৎ উৎপাদন করতে গিয়ে যদি দেশ এবং দেশের স্বার্থ ক্ষতিগ্রস্ত হয়, জনজীবন বিপর্যস্ত হয়, পরিবেশ ও জৈববৈচিত্র ধ্বংস হয় – তাহলে সেই সিদ্ধান্ত হয় দেশ বিরোধী-গণবিরোধী। রামপালে কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন ঠিক তেমনি একটি দেশ বিরোধী-গণবিরোধী সিদ্ধান্ত।

খালেদা জিয়া আরও বলেন,  জনমত উপেক্ষা করে দেশ ও জনগণের স্বার্থ বিরোধী সিদ্ধান্ত জনগণের উপর জবরদস্তিমূলক ভাবে চাপিয়ে দিচ্ছে এই স্বৈরাচারী সরকার। সুন্দরবনের এত কাছে স্থাপিত কয়লা-বিদ্যুৎ প্রকল্পের অনিবার্য অশুভ ও মারাত্মক ক্ষতিকারক প্রতিক্রিয়ার সব প্রমাণ উপস্থাপনের পরেও সরকার তার অবস্থান পরিবর্তনে শুধু অস্বীকৃতি জানাচ্ছে নাÑবরং আরও দ্রুত এই গণবিরোধী – দেশবিরোধী সিদ্ধান্ত বাস্তবায়নের উদ্যোগী হয়েছে। এর দ্বারা আবারো প্রমাণিত হলো যে, এই সরকার স্বৈরাচারী বলেই জনমত কিংবা দেশের স্বার্থের পরোয়া করেনা।

বিএনপি চেয়ারপারসন আরও বলেন, নরসিংহপুর প্রকল্পটি ১০০০ একর জমির উপর প্রতিষ্ঠা করার প্রস্তাব ছিল – অথচ রামপালে এই একই আকারের বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য দেয়া হয়েছে ১৮৩৪ একর জমি।

খালেদা জিয়া নরসিংহপুর কেন বাতিল হল এবং নরসিংহপুর ও রামপালের একটি তুলনামূলক চিত্র তুলে ধরেন। তিনি বলেন,

নরসিংহপুরের প্রকল্প বাতিল করা হয়েছে প্রধানত: ৩টি কারণ-
ক) জন বসতিপূর্ণ এলাকায় তাপ বিদ্যুৎ কেন্দ্র গ্রহণযোগ্য হতে পারে না;
খ) কৃষি জমির উপর তাপবিদ্যুৎ কেন্দ্র করা যাবে না এবং
গ) নর্মদা নদী থেকে ঘণ্টায় ৩২ কিউসেক পানি নেওয়া যাবে না।

এর সাথে রামপালের তুলনা করলে যা দেখা যায় – তা’হলো –
ক) নরসিংহপুর জেলার আয়তন ৫১২৫.৫৫ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গ কিলোমিটারে ১৮৭ জন। অন্য দিকে বাগের হাট জেলার আয়তন ৩৯৫৯.১১ বর্গ কিলোমিটার আর রামপালের আয়তন ৩৩৫.৪৬ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যার ঘনত্ব ৩৮২ জন – অর্থাৎ নরসিংহপুরের চেয়ে দ্বিগুণেরও বেশী।
খ) নরসিংহপুরের জমি দোফসলী কিন্তু রামপালের জমি তিন ফসলী। ঘের গুলোতে মাছ চাষ হয় সারা বছর।
গ) নর্মদা নদী থেকে ঘণ্টায় ৩২ কিউসেক পানি নিতে দেয়া যাবে না বলে মধ্যপ্রদেশে বিদ্যুৎ কেন্দ্রের অনুমতি দেয়া হয়নি।

অথচ নর্মদার চেয়েও ছোট পশুর নদী থেকে রামপাল বিদ্যুৎ কেন্দ্রের জন্য প্রতি ঘণ্টায় ১৪৪ কিউসেক পানি নেয়া হবে এবং তা লবনাক্ততামুক্ত করার জন্য আলাদা প্লান্ট বসানো হবে। আর যদি গভীর নলকূপ বসিয়ে মিষ্টি পানি তুলতে হয় তা হলে ২ কিউসেক ক্ষমতা সম্পন্ন ৭২টি গভীর নলকূপ বসাতে হবে। একটি নলকূপের ১ হাজার ফুটের মধ্যে আরেকটি নলকূপ বসানো যায় না।

খালেদা জিয়া বলেন, রামপাল বিদ্যুৎ কেন্দ্রের আরেকটি বড় অগ্রহণযোগ্য দিক হচ্ছে এটি বাংলাদেশের জনগণের জন্য অলাভজনক। এই প্রকল্পের ১৫% অর্থ জোগান দেবে বাংলাদেশ পিডিবি, ১৫ % ভারতীয় কোম্পানি ঘঞচঈ এবং বাকি ৭০% ব্যাংক ঋণ নেয়া হবে। কোম্পানি বন্ধ হলে কিংবা ঋণ পরিশোধে ব্যর্থ হলে পুরো ঋণের টাকা পরিশোধ করতে হবে বাংলাদেশকে।

খালেদা জিয়া এসময় রামপাল বিদ্যুৎকেন্দ্রকে অযৌক্তিক ও অলাভজনক প্রকল্পটি বাতিল করার জন্য সরকারের প্রতি দাবী জানান। আর এর পক্ষে সোচ্চার হওয়ার জন্য জনগণের প্রতি ২০ দলীয় জোটের পক্ষ থেকে দেশবাসীর প্রতি আহ্বান জানান তিনি।