রাত ৮টার পর দোকান বন্ধ ও বাস-লঞ্চে অর্ধেক যাত্রী বহনের ঘোষণা আসছে-...

রাত ৮টার পর দোকান বন্ধ ও বাস-লঞ্চে অর্ধেক যাত্রী বহনের ঘোষণা আসছে- স্বাস্থ্যমন্ত্রী

শেয়ার করুন

ee

শহিদুল ইসলাম সুজন, মানিকগঞ্জ প্রতিনিধি।।

‘সামাজিক অনুষ্ঠান ও ধর্মীয় অনুষ্ঠানে নির্দিষ্ট আসনের বেশি লোকজন দাওয়াত দিতে পারবেন না। তা না হলে মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা করা হবে।

দোকানপাট রাত ৮ টার ভেতর বন্ধ করতে হবে, লঞ্চ এবং ট্রেনে অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করারও সিদ্ধান্ত হয়েছে। টিকার কার্ড সাথে নিয়ে রেস্টুরেন্টে খেতে যেতে হবে। কাজে-কর্মে প্রতি অবস্থায় মাস্ক পড়তে হবে।’ এমন সব নির্দেশনা শিগগিরই আসছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

শনিবার (৮ জানুয়ারি) দুপুরে মানিকগঞ্জের গড়পাড়ায় শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র (কম্বল) বিতরণ অনুষ্ঠান উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের ডাক্তার-নার্সরা এখন অভিজ্ঞ। ডেল্টা ভেরিয়েন্ট মোকাবেলায় তারা সফলতার পরিচয় দিয়েছে। অমিক্রণও তারা সফলতার সাথে মোকাবেলা করতে পারবে।

ওমিকক্রনে সংক্রমণের হার বেড়ে যাওয়ায় জেলা, উপজেলার হাসপাতালগুলোকে প্রস্তুত থাকার নির্দেশনা দেয়া হয়েছে, তারা এখন প্রস্তুত। যদি রোগী বাড়ে তাহলে তারা চিকিৎসা দিতে সমর্থ হবে।

মন্ত্রী বলেন, ‘গত ১৫ দিন আগেও আড়াই’শ থেকে ৩’শ লোক সংক্রমিত হয়েছে। গত কাল এবং পরশু সাড়ে এগারো’শ লোক সংক্রমিত হয়েছে। অর্থাৎ সংক্রমণের হার ৪ গুণ বেড়ে গেছে। এটা খুবই আশঙ্কাজনক। এই হারে যদি সংক্রমণ বাড়লে রোগীর সংখ্যা বাড়বে। রোগীর সংখ্যা বাড়লে হাসপাতালের বেডে স্বল্পতা দেখা দিবে। চিকিৎসা ক্ষেত্রেও অসুবিধা দেখা দিবে।’

আমাদের ২০ হাজার শয্যা প্রস্তুত রাখা আছে। যদি সংক্রমণের হার অতিমাত্রায় বেড়ে যায় সেক্ষেত্রে বেডের স্বল্পতা হতে পারে। এজন্য আমাদের করোনা নিয়ন্ত্রণে রাখার বিকল্প নেই। ইতোমধ্যে আমাদের বিভিন্ন প্রকার পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।