যুক্তরাষ্ট্র সব দলের অংশগ্রহণে নির্বাচন চায়

যুক্তরাষ্ট্র সব দলের অংশগ্রহণে নির্বাচন চায়

শেয়ার করুন

PM-6নিজস্ব প্রতিবেদক :

যুক্তরাষ্ট্র সব দলের অংশগ্রহনে নির্বাচন চায়। সরকার ও ঐক্যফ্রন্টের মধ্যে ফলপ্রসু সংলাপ জনগণকে ভোট দিতে আগ্রহী করে তুলবে বলে আশাবাদী বিদায়ী মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া স্টিফেন ব্লুম বার্নিকাট। মঙ্গলবার সংবাদ সম্মেলনে বাংলাদেশে তার অভিজ্ঞতা ও আসন্ন নির্বাচন নিয়ে তার মূল্যায়ন তুলে ধরেন।

ড্যান মজিনা’র পর ২০১৫ সালের জানুয়ারিতে ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত হয়ে আসেন মার্শিয়া স্টিফেন ব্লুম বার্নিকাট। তার উত্তরসূরি হিসেবে দেশে আসছেন বতসোয়ানায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। বিদায়ের আগে শেষবারের মতো সাংবাদিকদের মুখোমুখি হন বার্নিকাট। গত ৩ বছরে বাংলাদেশে তার অভিজ্ঞতা, আর্থ-সামাজিক উন্নয়ন ও দু’দেশের বানিজ্যিক সম্পর্কও নিয়ে আশার কথা বলেন তিনি।

সরকার ও জাতীয় ঐক্যফ্রন্টের মধ্যকার সংলাপ নিয়ে বার্নিকাটের ভাবনার কথা সাংবাদিকরা জানতে চান। তিনি বলেন, নির্বাচনে স্বত:স্ফূর্ত অংশগ্রহন নিশ্চিত করতে ফলপ্রসু সংলাপ অনেক বেশি গুরুত্ব বহন করবে।

এর আগে দুপুরে দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে আনুষ্ঠানিকভাবে বিদায়ী সাক্ষাত করেন মার্কিন রাষ্ট্রদূত বার্নিকাট।

সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বিদায়ী সাক্ষাতকালে বাংলাদেশের উন্নয়নে যুক্তরাষ্ট্রের সহযোগিতা অব্যাহত থাকার আশ্বাস দেন বার্নিকাট। তিনি দেশের উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কঠোর পরিশ্রমের প্রশংসা করেন।