যাত্রী দুর্ভোগ এড়াতে নারায়ণগঞ্জ-মুন্সিগঞ্জ নৌপথে চলছে সি ট্রাক

যাত্রী দুর্ভোগ এড়াতে নারায়ণগঞ্জ-মুন্সিগঞ্জ নৌপথে চলছে সি ট্রাক

শেয়ার করুন

Sea track

নারায়ণগঞ্জ প্রতিনিধি।।

নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীর চর সৈয়দপুর আলআমিন নগর এলাকায় কার্গো জাহাজের ধাক্কায় লঞ্চডুবিতে হতাহতের পর যাত্রীদের নিরাপত্তার স্বার্থে লঞ্চের পরিবর্তে সি ট্রাকের চলাচল শুরু হয়েছে।

বৃহস্পতিবার (২৪ মার্চ) দুপুর আড়াইটা থেকে নারায়ণগঞ্জ লঞ্চ টার্মিনাল থেকে নারায়ণগঞ্জ-মুন্সিগঞ্জ নৌপথে এসটি শহীদ আব্দুর রব সেরনিয়াবাত নামে সি ট্রাকের চলাচল শুরু হয়।

সি ট্রাকের ক্যাপ্টেন (চালক ইনচার্জ) নুর হোসেন সুমন বলেন, ‘এই সি ট্রাকে যাত্রী ধারণক্ষমতা ২০০ জন। প্রায় ৪০ থেকে ৪৫ মিনিটের মধ্যে মুন্সিগঞ্জ যাওয়া যাবে। যাত্রীপ্রতি ভাড়া পড়বে ৪০ টাকা করে। এটা সমুদ্রে চলাচলের উপযোগী করে তৈরি করা হয়েছে। ফলে অন্যান্য যানবাহনের তুলনায় এই সি ট্রাকের ঝুঁকি অনেক কম। যাত্রীরা নিরাপদে গন্তব্যে পৌঁছাতে পারবেন।’

তিনি আরও বলেন, ‘বিআইডব্লিউটিসির নির্দেশে এ পথে সি ট্রাক চলাচল শুরু হয়েছে। এই সি ট্রাকে দুটি ইঞ্জিন রয়েছে। এটা পরিচালনায় নয়জন কর্মকর্তা রয়েছেন।

বিআইডব্লিউটিএর নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম-পরিচালক মাসুদ কামাল বলেন, ‘এ নৌপথে চলাচলকারী লঞ্চগুলো ঝুঁকিপূর্ণ। যেজন্য সি ট্রাক চালু করা।

এ সি ট্রাক লঞ্চগুলোর তুলনায় নিরাপদ। আজ মুন্সিগঞ্জ নৌপথে চলাচল শুরু হয়েছে। ধারাবাহিকভাবে অন্য সবগুলো নৌপথে সি ট্রাক চলাচল শুরু হবে। আশা করছি লঞ্চ মালিকরাও এবার বড় লঞ্চ চালু করবেন।’