মুখোমুখি সরকার-সুপ্রিমকোর্ট

মুখোমুখি সরকার-সুপ্রিমকোর্ট

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

নিম্ন আদালতের বিচারকদের শৃংখলা বিধির গেজেট নিয়ে সরকার এবং সুপ্রিমকোর্টের দ্বন্দ্ব প্রকট আকার ধারণ করেছে। এ বিষয়ে আইনমন্ত্রী ইউটার্ন করেছেন বলে অভিযোগ করেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। আইন মন্ত্রনালয়ের দেওয়া এ সংক্রান্ত চূড়ান্ত খসড়া গ্রহণ না করেই ফেরত পাঠিয়েছে আপিল বিভাগ।

রোববার পূর্ণাঙ্গ আপিল বেঞ্চে এ নিয়ে  তোপের মুখে পড়েন এটর্নি জেনারেল মাহবুবে আলম। প্রধান বিচারপতি বলেন, আইনমন্ত্রী যখন বিষয়টি নিয়ে প্রধান বিচারপতির সঙ্গে আলোচনা করেন, তখন এ নিয়ে দু পক্ষই একমত হন। সেদিন আইনমন্ত্রী যা মেনে নিয়েছিলেন, খসড়ায় সেগুলোর প্রতিফলন নেই। বিষয়টি নিয়ে রশি টানা টানি বন্ধ করতে বলেন প্রধান বিচারপতি। সমস্যার সমাধানে আপিল বিভাগের বিচারপতিদের সঙ্গে আইনমন্ত্রনালয়ে বিশেষ বৈঠক ডেকেছেন তিনি।

প্রধান বিচারপতি বলেছেন, আগামী বৃহস্পতিবার পর্যন্ত প্রতিদিন দুপুর দু’টা থেকে রাত ১২ টা পর্যন্ত আপিল বিভাগের বিচারপতিরা এ বৈঠকের জন্য অপেক্ষা করবেন। এদিকে এটর্নি জেনারেল জানিয়েছেন, বুধবার এ বৈঠক হতে পারে।

বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার কাছে বিধির অনুলিপি জমা দেন আইনমন্ত্রী আনিসুল হক। গত প্রায় দুই বছর খসড়াটি তৈরিতে সময় নিয়েছে আইন মন্ত্রণালয়।