মাটি কেটে জীবন চলছে পাবনার ইউপি সদস্য ববিতার

মাটি কেটে জীবন চলছে পাবনার ইউপি সদস্য ববিতার

শেয়ার করুন

Pabna Bobita

এটিএন টাইমস ডেস্ক।।

সংসার চালাতে দীর্ঘ ১৫ বছর ধরে তিনি মাটি কাটার কাজ করছেন ববিতা খাতুন (৩৫)। ইউপি সদস্য নির্বাচিত হওয়ার পরও তিনি তার পেশা বদল করেননি।

সংগ্রামী এই নারীর বাড়ি পাবনার চাটমোহর উপজেলার মুলগ্রাম ইউনিয়নের শিবপুর গ্রামে। তিনি মুলগ্রাম ইউনিয়নের ৪, ৫ ও ৬ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত মহিলা ইউপি সদস্য। তাঁকে নিয়ে গর্ব করছেন গ্রামের বাসিন্দারা।

ববিতা খাতুন ২০২১ সালের ২৮ নভেম্বর ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিপুল ভোটে নির্বাচিত হয়েছেন।

ববিতা জানান, পরিবারে তেমন কেউ নেই। ছোট থাকতেই তাঁর বিয়ে হয়। তাই খুব বেশি পড়ালেখা করতে পারেননি। এরপর সংসারে আসে এক ছেলে। ছেলের বয়স যখন মাত্র এক, তখন স্বামী তাঁকে ছেড়ে বিয়ে করেন অন্যত্র। এরপর স্বামীর সঙ্গে আর যোগাযোগ হয়নি।

পরে নিরুপায় হয়ে ছেলেকে নিয়ে বাবার বাড়িতে আশ্রয় নেন। ছেলের মুখে খাবার তুলে দিতে কাজ খুঁজতে থাকেন। একসময় গ্রামে চা বিক্রি করেছেন। এরপর পরিচিত এক আত্মীয়ের বদলি শ্রমিক হিসেবে মাটি কাটার কাজ শুরু করেন। সেই থেকে তিনি মাটি কাটা শ্রমিকের কাজ করছেন। এ কাজে তিনি প্রতিদিন ২৫০ থেকে ৩০০ টাকা পান।

ববিতা জানান, নির্বাচনে জয়ী হয়ে ইতোমধ্যে শপথ নিয়েছেন। তবে তিনি ইউনিয়নের বিভিন্ন গ্রামে স্থানীয় সরকার প্রকৌশলীর অধীনস্ত পল্লী কর্মসংস্থান ও সড়ক রক্ষণাবেক্ষণ করার (আরইআরএমপি-৩) কাজ থেকে সরে আসেননি। দীর্ঘ ১৫ বছর ধরে তিনি মাটি কাটার কাজ করছেন।

তিনি আরো বলেন, নির্বাচনে আমি কোনো টাকা-পয়সা খরচ করতে পারিনি। গ্রামের মানুষ সহযোগিতা করেছেন। তারা সবাই এক জোট হয়ে আমাকে নির্বাচিত করেছেন। আমি ইউপি সদস্য নির্বাচিত হয়েছি বলে অনেক বড় কিছু হয়ে গেছি সেটা আমি মনে করি না। জীবিকার জন্য আমাকে কাজ করতেই হবে।