বিমানে ত্রুটি : ৭ কর্মকর্তা গ্রেপ্তার, দুইজনের আত্মসমর্পণ

বিমানে ত্রুটি : ৭ কর্মকর্তা গ্রেপ্তার, দুইজনের আত্মসমর্পণ

শেয়ার করুন

 

নিজস্ব প্রতিবেদক :

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানে যান্ত্রিক ত্রুটির ঘটনায় দায়ের করা মামলায় বিমানের ৯ কর্মকর্তার মধ্যে ৭ জনকে গ্রেপ্তার করেছে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিট। বুধবার রাতভর অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। মামলায় অভিযুক্ত বাকি দু’জনকে গ্রেফতারে অভিযান চলছে। পরে আদালতে আরো দুই জন আত্মসমর্পন করে বলে জানিয়েছে পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম

গত ২৭ নভেম্বর হাঙ্গেরি যাওয়ার পথে শেখ হাসিনাকে বহনকারী বিমানে যান্ত্রিক ত্রুটির কারণে তুর্কমেনিস্তানের আশখাবাত বিমানবন্দরে জরুরি অবতরণে বাধ্য হয়। মেরামতের প্রায় ৪ ঘণ্টা পর হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টের উদ্দেশ্যে যাত্রা করে উড়োজাহাজটি। উড়োজাহাজের ইঞ্জিন অয়েলের ট্যাংকের একটি নাট ঢিলে থাকায় ওই বিপত্তি ঘটে। এর পেছনে নাশকতা ছিল কি না,তা খতিয়ে দেখতে তিনটি তদন্ত কমিটি করা হয়।

প্রাথমিক তদন্তের ভিত্তিতে ঘটনার তিন দিনের মাথায় বিমানের পাঁচ প্রকৌশলীসহ ছয়জনকে সাময়িক বরখাস্ত করা হয়। পরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের তদন্ত কমিটির চূড়ান্ত প্রতিবেদনের ভিত্তিতে আরও তিন প্রকৌশলীকে সাময়িক বরখাস্ত করা হয়।

মঙ্গলবার রাতে বিমানবন্দর থানায় বরখাস্ত নয়জনকে আসামি করে বাংলাদেশ বিমানের পক্ষ থেকে মামলা করা হয়। বিভাগীয় তদন্তে ওই নয়জনের কর্তব্যে অবহেলা ও গাফিলতির প্রমাণ পাওয়া গেছে বলে মামলার এজাহারে উল্লেখ করা হয়। বুধবার মামলাটি কাউন্টার টেরোরিজমের কাছে হস্তান্তর করা হলে ৭ জনকে গ্রেপ্তার করা হয়। পরে বৃহস্পতিবার আদালতে আরো দুই জন আত্মসমর্পন করে বলে জানিয়েছে পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম। তারা জামিনের আবেদন করেন। কিন্তু আদালত জামিন না মঞ্জুর করে এই দুজনকে কারাগারে প্রেরণের নির্দেশ দেন।

আসামীদের জিঞ্জাসাবাদের জন্য আদালতে ১০ দিনের রিমান্ড চাইবে কাউন্টার টেরোরিজম ইউনিট।