বিজিএমইএ ভবন বিষয়ে রিভিউ শুনানি মুলতবি

বিজিএমইএ ভবন বিষয়ে রিভিউ শুনানি মুলতবি

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

ঢাকার হাতিরঝিল প্রকল্প এলাকায় বেআইনিভাবে গড়ে তোলা পোশাকশিল্প প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি-বিজিএমইএ এর ১৬ তলা ভবন ভেঙে ফেলতে সর্বোচ্চ আদালতের রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদনের ওপর শুনানি মুলতবি করা হয়েছে।

রাষ্ট্রপক্ষে অ‌্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সময়ের আবেদন করলে প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বিভাগ বৃহস্পতিবার এই আদেশ দেন।

রায় পুনর্বিবেচনা চেয়ে করা আবেদনের ওপর শুনানির জন্য বৃহস্পতিবার দিন ধার্য ছিল। এদিন রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সময়ের আবেদন করেন।

রাজধানীর সোনারগাঁও হোটেলের পূর্ব পাশে প্রায় দুই দশক আগে ভবনটি নির্মিত হয়। পাঁচ বছর আগে ২০১১ সালের ৩ এপ্রিল হাইকোর্টের রায়ে ওই ভবনটিকে ‘হাতিরঝিল প্রকল্পে একটি ক্যানসারের মতো’ উল্লেখ করে রায় প্রকাশের ৯০ দিনের মধ্যে ভেঙে ফেলতে নির্দেশ দেওয়া হয়।

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করে বিজিএমইএ কর্তৃপক্ষ। এই লিভ টু আপিল খারিজ করে গত বছরের ২ জুন রায় ঘোষণা করেন আপিল বিভাগ। প্রকাশিত পূর্ণাঙ্গ রায়ে বলা হয়, ‘বেগুনবাড়ি খাল’ ও ‘হাতিরঝিল’ জলাভূমিতে অবস্থিত ‘বিজিএমইএ কমপ্লেক্স’ নামের ভবনটি নিজ খরচে অবিলম্বে ভাঙতে আবেদনকারীকে (বিজিএমইএ) নির্দেশ দেওয়া যাচ্ছে। এতে ব্যর্থ হলে রায়ের কপি হাতে পাওয়ার ৯০ দিনের মধ্যে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষকে ভবনটি ভেঙে ফেলতে নির্দেশ দেওয়া হলো। এ ক্ষেত্রে ভবন ভাঙার খরচা আবেদনকারীর (বিজিএমইএ) কাছ থেকে আদায় করবে তারা। এই রায় পুনর্বিবেচনা চেয়ে আবেদন করে বিজিএমইএ।

৮ ডিসেম্বর রায় পুনর্বিবেচনা চেয়ে আবেদন করে বিজিএমইএর সভাপতি। এই আবেদনে আপিলের রায় স্থগিতের পাশাপাশি অন্যত্র স্থানান্তরের জন্য তিন বছরের সময় চাওয়া হয়। বিষয়টি গত সোমবার আদালতে উঠলে ২ মার্চ শুনানির তারিখ নির্ধারণ করেন আপিল বিভাগ।