বিচার বিভাগের উপর আস্থা রাখলে অন্যায়-অনিয়ম কমে যাবে

বিচার বিভাগের উপর আস্থা রাখলে অন্যায়-অনিয়ম কমে যাবে

শেয়ার করুন

সিনহ্নিজস্ব প্রতিবেদক

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, মানবসভ্যতার চাবি কাঠি হচ্ছে ন্যায় বিচার। একটি জাতির মানদণ্ড বিচার হয় সে দেশের বিচার ব্যবস্থার উপর। একটি দেশের সভ্যতা নিরূপণ হয় সে দেশের বিচার ব্যবস্থা কত উন্নত তার উপর। এই প্রতিষ্ঠানে যেই থাকুক তার উপর সম্মান রাখা মানে সংবিধানের উপর সম্মান রাখা। আজ বৃহস্পতিবার দুপুরে টাঙ্গাইল জেলা এডভোকেট বার সমিতির মিলনায়তনে আইনজীবীদের সাথে মত বিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

এ সময় প্রধান বিচারপতি বলেন, রাষ্ট্রের সকলে বিচার বিভাগের উপর আস্থা রেখে বিচার বিভাগের যারা দায়িত্বে আছেন তাদের প্রতি সম্মান রেখে কথা বললে দেশে অন্যায় দুর্নীতি অনেক কমে যাবে। যত ক্ষমতাধর রাষ্ট্র হোক, যত ক্ষমতাধর রাষ্ট্র প্রধানই হোক আইনের কাছে সে মাথা নত করে। কেউ আইনের ঊর্ধ্বে নয়। এমন কি বিচারকরাও আইনের ঊর্ধ্বে নন। বিচার বিভাগ স্বাধীন কিন্তু বিচারকরা স্বাধীন না।বিচারকরা নিয়ন্ত্রণাধীন। কিছু রুলস আছে এথিক্স আছে এর বাইরে বিচারকরা যেতে পারেননা।

টাঙ্গাইল জেলা এডভোকেট বার সমিতির সভাপতি আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা বার সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট আবু রায়হান খানসহ নেতৃস্থানীয় আইনজীবীরা বক্তব্য রাখেন।