প্রধানমন্ত্রীর কার্যালয়ে জিনপিং

প্রধানমন্ত্রীর কার্যালয়ে জিনপিং

শেয়ার করুন

%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a7%e0%a6%be%e0%a6%a8%e0%a6%ae%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a4%e0%a7%8d%e0%a6%b0%e0%a7%80%e0%a6%b0-%e0%a6%95%e0%a6%be%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%b2%e0%a6%af%e0%a6%bc-600x400নিজস্ব প্রতিবেদক :

দুদিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসা চীনা প্রেসিডেন্ট শি জিনপিং দ্বিপাক্ষিন বৈঠক করতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌছেছেন। বেলা ২ টা ৫৫ মিনিটে তিনি হোটেল লা মেরিডিয়ান থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌছান। প্রধানমন্ত্রীর সঙ্গে একান্ত বৈঠক, চুক্তি স্বাক্ষরসহ একাধিক কর্মসূচিতে অংশ নিবেন তিনি। বিকাল সাড়ে চারটা পর্যন্ত সেখানে অবস্থান করবেন চীনা প্রেসিডেন্ট।

বৈঠকে দুদেশের মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতার পাশাপাশি যোগাযোগ, সন্ত্রাসবাদ দমন, সামুদ্রিক অর্থনীতি ও তথ্যপ্রযুক্তির বিষয়গুলো বিশেষ গুরুত্ব পাবে। এসময় দুই দেশ ২৫ টির মতো চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে।

এর আগে তিন দশকের মধ‌্যে চীনের প্রথম প্রেসিডেন্ট হিসেবে দুদিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে পৌঁছেছেন শি জিনপিং। কম্বোডিয়া থেকে বিশেষ বিমানে শুক্রবার বেলা ১১টা ৩৬ মিনিটে তাকে বহনকারী এয়ার চায়নার বিশেষ বিমানটি হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রান ওয়ে স্পর্শ করে।

বিমানবন্দরে চীনা রাষ্ট্রপতিকে স্বাগত জানান রাষ্ট্রপতি আব্দুল হামিদ। এসময় রাষ্ট্রীয় এই অতিথিকে ২১ বার তোপধ্বনির মাধ্যমে স্বাগত জানানো হয়। বিমান থেকে নামলে ফুল দিয়ে প্রেসিডেন্টকে বরণ করে নেওয়া হয়। পরে চীনের প্রেসিডেন্টকে সেনা, নৌ ও বিমানবাহিনীর সদস্যদের সমন্বয়ে গঠিত একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করেন। এ সময় বাজানো হয় দুই দেশের জাতীয় সংগীত। এসময় অর্থমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রীসহ মন্ত্রিসভার কয়েকজন সদস্য বিমানবন্দরে উপস্থিত ছিলেন। বিমানবন্দর থেকে প্রেসিডেন্ট শি জিনপিং হোটেল লা মেরিডিয়েনে চলে যান।

লা মেরিডিয়ান হোটেলে মধ্যাহ্নভোজ ও বিশ্রাম শেষে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং যান প্রধানমন্ত্রীর কার্যালয়ে।

বিকেলে তার সাথে দেখা করবেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। এর পর সন্ধ্যায় বঙ্গভবনে যাবেন রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গে বৈঠক করতে। সেখানে রাষ্ট্রপতি চীন রাষ্ট্রপতির সম্মানে নৈশ ভোজের আয়োজন করবেন। বঙ্গভবনে চীনা রাষ্ট্রপতির সম্মানে এক সাংস্কুতিক অনুষ্ঠান হবে। তা উপভোগ করবেন জিনপিং।

শনিবার সকালে চীন রাষ্ট্রপতি সাভারে জাতীয় স্মৃতিসৌধে যাবেন মহান মুক্তিযুদ্ধে নিহত বীর সেনাদের স্মরণ করতে।