নৌযান শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার

নৌযান শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার

শেয়ার করুন

নৌযান ধর্মঘট

মংলা প্রতিনিধি:

টানা ৫দিন পর ৪ দফা দাবিতে নৌযান শ্রমিকদের চলা ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে।

ধর্মঘট প্রত্যাহার হওয়ায় রোববার সকাল থেকে মংলা বন্দরে পণ্য বোঝাই-খালাস ও পরিবহণ কাজ স্বাভাবিক হয়। এতে স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে মংলা বন্দরের সাথে সারাদেশের নৌ যোগাযোগ ব্যবস্থা।

চলমান ধর্মঘট নিয়ে শনিবার রাতে ঢাকার দৈনিক বাংলার মোড়ে শ্রম ভবনে বৈঠকে বসে শ্রম মন্ত্রী মুজিবুল হক চুন্নু, বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন সভাপতি মো. শাহআলাম, সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম ও নৌ শ্রমিক সংগ্রাম পরিষদের আহবায় ওয়েজুল ইসলাম বুলবুলসহ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

বৈঠকে ৪ দফার মধ্যে বেতন-ভাতা বৃদ্ধি করার সিদ্ধান্ত হওয়ায় নৌযান শ্রমিকেরা তাদের কর্মবিরতি প্রত্যাহার করে নেয়। বৈঠকে নৌযান শ্রমিকেরা তাদের বেতন সর্বনিম্ন ১০ হাজার টাকা দাবি করলে মালিকপক্ষ ৯ হাজার ৭৫০ টাকা দিতে সম্মতি জানায়। বাকী ৩ দফা পর্যায়ক্রমে সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে আলোচনা সাপেক্ষে বাস্তবায়ন করা হবে বলেও সিদ্ধান্ত হয় বৈঠকে।

বেতন-ভাতা বৃদ্ধি, কর্মস্থলে দুর্ঘটনায় নিহত শ্রমিকদের ক্ষতিরপূরণ পুননির্ধারণ, নদীর নাব্যতা রক্ষা ও নৌপথে সন্ত্রাসী-ডাকাতি বন্ধের দাবিতে গত ২২ আগস্ট রাত ১২টা ১মিনিট থেকে নৌযান শ্রমিকেরা মংলা বন্দরসহ সারাদেশে অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন শুরু করে।