নিউ ইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

নিউ ইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

শেয়ার করুন

2017-09-18_8_418803নিজস্ব প্রতিবেদক :

জাতিসংঘের ৭২তম সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার স্থানীয় সময় বিকেল সাড়ে ৪টার দিকে জন এফ কেনেডি বিমানবন্দরে পৌঁছান প্রধানমন্ত্রী। যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত এম জিয়াউদ্দিন ও জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন বিমান বন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

এবারের জাতিসংঘ অধিবেসন বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূণ্য। এবারের অধিবেসনে প্রধানমন্ত্রী মিয়ানমারের রোহিঙ্গা সঙ্কটের ‘মূল কারণগুলো’ তুলে ধরে তা নিরসনে বাংলাদেশের প্রস্তাব বিশ্বনেতাদের সামনে তুলে ধরবেন।

এছাড়া তুরুস্কের প্রেসিডেন্ট এরদোয়ানও রোহিঙ্গা ইস্য তুলবেনে। সাধারন অধিবেশনে রোহিঙ্গা ইস্যু অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে স্থান পাবে। তবে  এই পরিস্থিতিতে এবার জাতিসংঘ অধিবেশনে যাচ্ছেন না অং সান সুকি।

নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে ১৯ থেকে ২১ সেপ্টেম্বর চলবে সাধারণ বিতর্ক, যেখানে এই বিশ্ব সংস্থার ১৯৩টি সদস্য দেশের প্রতিনিধিরা অংশ নেবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২১ সেপ্টেম্বর বাংলাদেশের পক্ষে বাংলায় বক্তৃতা দিবেন।

১৯ সেপ্টেম্বর জাতিসংঘ মহাসচিবের দেওয়া মধ্যাহ্ন ভোজে অংশ নেবেন শেখ হাসিনা। অন্যান্য দেশের নেতারাও সেখানে থাকবেন। তিনি ২০ সেপ্টেম্বর জাতিসংঘ সদরদপ্তরে পরমাণু অস্ত্র নিরোধ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে যোগ দেবেন।

২১ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ অধিবেশনে ভাষণ দেওয়ার পর ওইদিনই জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

সফর শেষে ২২ সেপ্টেম্বর তিনি নিউ ইয়র্ক থেকে ভার্জিনিয়ার উদ্দেশে রওয়ানা হবেন। সেখানে ছেলে সজীব ওয়াজেদ জয়ের পরিবারের সঙ্গে এক সপ্তাহ কাটিয়ে ২৯ সেপ্টেম্বর দেশের উদ্দেশে রওয়ানা হবেন। ২ অক্টোবর প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।