না ফেরার দেশে চলে গেলেন ভাষা সৈনিক জয়নাল আবেদীন

না ফেরার দেশে চলে গেলেন ভাষা সৈনিক জয়নাল আবেদীন

শেয়ার করুন

joiনিজস্ব প্রতিবেদক :

না ফেরার দেশে চলে গেলেন ভাষা সৈনিক জয়নাল আবেদীন। সহকর্মীদের কাছে ‘ঝনু ভাই’ নামে পরিচিত প্রবীণ এই সাংবাদিক অবাঙ্গালী, উর্দুভাষী হলেও বাংলাদেশের স্বাধিকারের সব আন্দোলনে পাশে ছিলেন এই বাংলার। মৃত্যুর আগে শেষ চাওয়াও ছিলো, এদেশে যেন হয় তার শেষ ঠিকানা।

১৯৩৭ সালে ভারতের উত্তর প্রদেশের রাজধানী এলাহাবাদে জন্ম নেওয়া জয়নাল আবেদীন শৈশব কেটেছে বিহারে। ৪৭ এর ভারত বিভক্তির পর রেলকর্মকর্তা বাবা মুহাম্মদ মোস্তফার হাত ধরে চলে আসেন নীলফামারীর সৈয়দপুরে। সাংবাদিকতা শুরু ১৯৫৭ সালে উর্দু দৈনিক জংয়ের মাধ্যমে। এরপর ৫২ ভাষা আন্দোলনের যোগ দেওয়া জেলও খাটেন। ছিলেন মুক্তিযুদ্ধের পক্ষেও। পুরো পরিবার পাকিস্তানে থিতু হলেও, পরিচিত মহলে হাস্যজ্জ্বল ‘ঝনু ভাই’ ছাড়েননি বাংলাদেশকে।

৮১ বছর বয়সে বার্ধক্যজনিত নানা রোগে বেশ কিছুদিন ধরে অসুস্থ হয়ে হাসপাতালে ছিলেন জয়নাল আবেদীন। বৃহস্পতিবার রাতে না ফেরা দেশে পাড়ি দেন সবার প্রিয় ঝনু ভাই।

শুকবার সকালে তার জানাজা শেষে দেশের সবগুলো সাংবাদিক সংগঠন ফুল দিয়ে শেষবারের শ্রদ্ধা জানাতে হাজির হন প্রেস ক্লাবে। স্বাধীনতার পর সারাজীবন হোটেলে বসবাস করলেও, শেষ জীবন থাকতেন এই প্রেস ক্লাবে।

পাকিস্তানের করাচিতে  থাকা পরিবার তার মৃতদেহ নিজ দেশে নিতে চাইলেও বাংলাভাষা আর দেশকে ভালোবাসা জয়নাল আবেদীনের শেষ ইচ্ছা অনুযায়ী তাকে সমাহিত করা হবে এ দেশেই।