নভেম্বর মাসেই শুরু হচ্ছে রোহিঙ্গা প্রত্যাবর্তন

নভেম্বর মাসেই শুরু হচ্ছে রোহিঙ্গা প্রত্যাবর্তন

শেয়ার করুন

রোহিঙ্গানিজস্ব প্রতিবেদক :

নভেম্বর মাসেই শুরু হচ্ছে রোহিঙ্গা প্রত্যাবাসন। প্রথম ধাপে যাচাই বাছাই সম্পন্ন হওয়া ৮ হাজার রোহিঙ্গাকে ফেরত নিচ্ছে মিয়ানমার। মঙ্গলবার ঢাকায় জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠকের পর দুই দেশের পররাষ্ট্র সচিব জানিয়েছেন, নভেম্বরের মাঝামাঝি সময়েই রাখাইনে ফিরতে শুরু করবে রোহিঙ্গারা।

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার যেভাবে তালিকা চেয়েছিল ঠিক সেভাবে তালিকা করে ফেব্রুয়ারি মাসে প্রথম দলিল হস্তান্তর করেছিল বাংলাদেশ। সেই তালিকায় ১৬ শ ৭৩ টি রোহিঙ্গা পরিবারের ৮ হাজার ২ জনের নাম ছিল। দীর্ঘ সময় নিয়ে যাচাই বাছাই করে অক্টোবার মাসে মিয়ানমার জানিয়েছিল এই তালিকা সঠিক।

প্রশ্ন ছিল কবে নাগাদ শুরু হবে রোহিঙ্গা প্রত্যাবাসন? মঙ্গলবার ঢাকায় দুই দেশের জয়েণ্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠকেও মূল আলোচনা ছিল ফেরত শুরুর তারিখ নিয়ে। বৈঠক শেষে দুই দেশের পররাষ্ট্র সচিব এলেন একসঙ্গে সংবাদ সম্মেলনে।

মিয়ানমারের পররাষ্ট্র সচিব নিজে মুখে না বললেও বাংলাদেশের পররাষ্ট্র সচিবকে দিয়েই বলালেন সেই কাঙ্খিত তারিখ। তাতে মৌখিক সংযুক্তিও জুড়লেন মিন্ট থোয়ে।

মঙ্গলবার রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনার এই বৈঠকে বাংলাদেশ মিয়ানমারের কাছে ৫ হাজার রোহিঙ্গার দ্বিতীয় তালিকা হস্তান্তর করেছে। তৈরি হচ্ছে আরও দুটি তালিকা। আর এসব কাজ এগিয়ে নিতে বুধবার কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করতে যাচ্ছেন জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের সদস্যরা।