দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে ভয়াবহ গণহত্যা হয়েছিল মুক্তিযুদ্ধে

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে ভয়াবহ গণহত্যা হয়েছিল মুক্তিযুদ্ধে

শেয়ার করুন

নিজস্ব  প্রতিবেদক

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে ভয়াবহ গণহত্যা ও মানবতার বিরুদ্ধে অপরাধ হয়েছে ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে। গণহত্যার ইতিহাসে, কম সময়ে বেশী মানুষ হত্যা হয়েছে এই মুক্তিযুদ্ধে।

যুদ্ধের নিষ্ঠুরতা ও হত্যার বিভীষিকা বিশ্ববাসী গত শতাব্দীতে প্রথম দেখে প্রথম বিশ্বযুদ্ধে। এই যুদ্ধে নিহত হয় প্রায় ২ কোটি মানুষ। মানবজাতির ইতিহাসে নৃশংসতম গণহত্যা, নির্যাতন ও মানবিক বিপর্যয়ের ঘটনা ঘটে দ্বিতীয় বিশ্বযুদ্ধে। তিনটি মহাদেশে বিস্তৃত ৬ বছর দীর্ঘ এই যুদ্ধে সাড়ে ৫ থেকে ৬ কোটি মানুষ নিহত হয়।

বাঙালিকে নিধন করতে পাকিস্তানিরা ১৯৭১ সালের ২৫শে মার্চ রাতে শুরু করে গণহত্যা। বিশ্বের অনেক দেশের গণহত্যার সময়সীমা দীর্ঘ ও হতাহত বেশী হলেও বাংলাদেশের মুক্তিযুদ্ধ ছিল নয় মাসের এবং সীমাবদ্ধ ছিল ৫৬ হাজার বর্গমাইলে।

এই নিষ্ঠুরতাকে গিনেস বুক বিংশ শতাব্দীর অন্যতম শীর্ষ ৫ গণহত্যা বলে স্বীকৃতি দিয়েছে। ১৯৮১ সালে জাতিসংঘের সার্বজনীন মানবাধিকার ঘোষণার বার্ষিক প্রতিবেদনে বলা হয়েছে, গণহত্যার ইতিহাসে বাংলাদেশের মুক্তিযুদ্ধে স্বল্পতম সময়ে বেশী মানুষ হত্যা হয়েছে। প্রতিদিন গড়ে ৬ থেকে ১২ হাজার মানুষ নিহত হয়।

ড. মিজানুর রহমান বলেন এটি ছিল স্বল্পতম সময়ে ভয়াবহতম গণহত্যা।  দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এটাই সবচেয়ে বড় গণহত্যা।  পাকিস্তানিরা বাঙালি জাতিকে নিশ্চিহ্ন করতে চেয়েছিল।

৪৬ পর পর গত ১১ মার্চ জাতীয় সংসদ, ২৫শে মার্চকে গণহত্যা দিবস হিসেবে ঘোষণা করে। ১৯৯৩ সালে শহীদ জননী জাহানারা ইমাম প্রথম এ দাবি করেছিলেন। এখন এই গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির জন্য বন্ধু রাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক তৎপরতা শুরু করতে হবে বলে মত বিশেষজ্ঞদের।