দুটি রিভিউ খারিজ, আমৃত্যু জেলেই থাকতে হচ্ছে সাঈদীকে

দুটি রিভিউ খারিজ, আমৃত্যু জেলেই থাকতে হচ্ছে সাঈদীকে

শেয়ার করুন

abdullahrifat-1451980276-56656a8_xlarge

নিজস্ব প্রতিবেদক :

একাত্তরের যুদ্ধাপরাধের মামলায় সর্বোচ্চ আদালতের দেওয়া সাজার রায় পুনর্বিবেচনার জন্য জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদী ও রাষ্ট্রপক্ষের করা দুটি রিভিউ আবেদনই খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এর ফলে সাঈদীর সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ডের রায়ই বহাল রইল।

প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের পাঁচ বিচারকের বেঞ্চে সোমবার সকালে এই আদেশ দেন।

আপিল বিভাগের রায় পুনর্বিবেচনার আবেদনে খালাস চেয়েছিলেন জামায়াতে ইসলামীর নায়েবে আমির সাঈদী। অন্যদিকে রাষ্ট্রপক্ষ ট্রাইব্যুনালের দেওয়া মৃত্যুদণ্ডের রায় পুনর্বহাল চেয়েছিল।

গতকাল ও আজ শুনানি করে প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে আপিল বিভাগের ৫ বিচারকের বেঞ্চ দুটো রিভিউ আবেদনই খারিজ করে দেন।

এর আগে রোববার দুপুরে প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের পাঁচ বিচারকের বেঞ্চে রিভিউ শুনানি শুরু হয়। পরে সোমবার পর্যন্ত মূলতবি করা হয়।

রোববার শুনানির প্রথম দিনে সাঈদীর আইনজীবীরা তাঁদের আবেদন উপস্থাপন করেন। যে ৩টি অপরাধে সাঈদীর ফাঁসির আদেশ হয়েছিল, তাঁরা শুধু সে ৩টি বিষয়ে শাস্তি পুনর্বিবেচনার দাবী জানান। অন্যদিকে, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, সাঈদী একাত্তরে খুন করেছে এটা প্রমাণিত। কাজেই খুনের দায়ে আমৃত্যু কারাদণ্ড নয়, মৃত্যুদণ্ড হওয়া উচিত।

সাঈদীর পক্ষে প্রথমে যুক্তি উপস্থাপন শুরু করেন তার প্রধান আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। তার বক্তব্যের পর রাষ্ট্রপক্ষে বক্তব্য উপস্থাপন করবেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে প্রথম অভিযুক্ত ব্যক্তি হিসেবে সাঈদীর বিচার শুরু হয়েছিল ২০১১ সালের ৩ অক্টোবর। হত্যা, ধর্ষণ, লুটপাট, নির্যাতন ও ধর্মান্তরে বাধ্য করার মতো মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি তাকে মৃত্যুদণ্ড দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।