ঢাকার চার উপকণ্ঠে হচ্ছে আন্তঃজেলা বাস টার্মিনাল

ঢাকার চার উপকণ্ঠে হচ্ছে আন্তঃজেলা বাস টার্মিনাল

শেয়ার করুন

Gabtoli terminal
রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে ঢাকার চার উপকণ্ঠে চারটি আন্তঃজেলা টার্মিনাল করা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস।

তিনি বলেন, মহাখালী, গাবতলী ও সায়েদাবাদকে সিটি টার্মিনাল হিসেবে রাখা হবে। রাজধানীর ভেতরে যাতে আন্তঃজেলা বাসগুলো প্রবেশ না করে, সেজন্যই এমন ভাবনা।

বুধবার (২৩ ডিসেম্বর) সাভারের ভাটুলিয়া ও বিরুলিয়া এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়র।

তাপস বলেন, ঢাকার পুরো গণপরিবহন ব্যবস্থাকে একটা শৃংখলার মধ্যে আনতে চাই। সে লক্ষ্যে কাজ আরম্ভ করেছি।

আন্তঃজেলা বাস টার্মিনাল নির্মাণের জন্য কমিটির গত সভায় দশটি জায়গা নির্ধারণ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, আন্তঃজেলা বাস টার্মিনাল স্থাপনের জন্য এগুলোর মধ্যে থেকে আমরা চারটি (জায়গা) পরিদর্শন করেছি। সেখান থেকে তালিকা কমিয়ে এনেছি। আমরা মনে করেছি চারটি গ্রহণযোগ্য হতে পারে। সেই প্রেক্ষিতে আমরা সরেজমিন পরিদর্শনে এসেছি।

প্রথমে ভাটুলিয়া-বিরুলিয়া এলাকা পরিদর্শন করেছি। সরেজমিনে দেখতে চাই এটা কতটা কার্যকর হবে। এরপর হেমায়েতপুরে আরেকটি জায়গা নির্ধারণ করা হয়েছে, সেখানে যাব। কাঁচপুর এবং কেরানীগঞ্জে দুটি জায়গা নির্ধারণ করা হয়েছে। এগুলো দেখে আগামী জানুয়ারি মাসে অনুষ্ঠিতব্য সভায় সিদ্ধান্ত নেওয়া হবে।‌ এরপর মন্ত্রণালয়ে পাঠাব। আমাদের লক্ষ্য হল ঢাকা শহরের ভেতর থেকে চাপটা কমিয়ে আনা।
তাপস বলেন, সিটি বাস টার্মিনাল আমাদের কার্যকর নেই। তার মানে যত্রতত্রভাবে সিটি বাসগুলো রাস্তার উপরে থেকে যানজট, বিশৃঙ্খল পরিবেশের সৃষ্টি করে। সবকিছু মিলিয়ে সামগ্রিকভাবে শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য আমাদের এই কার্যক্রম। আগামী বছর সুনির্দিষ্ট রূপরেখা একটা আসতে পারে এবং কাজগুলো আরম্ভ করতে পারি।