টাম্পাকোতে আরও ৩ টি মৃতদেহ উদ্ধার, মালিকের অ্যাকাউন্ট জব্দের নির্দেশ

টাম্পাকোতে আরও ৩ টি মৃতদেহ উদ্ধার, মালিকের অ্যাকাউন্ট জব্দের নির্দেশ

শেয়ার করুন

হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক :

টঙ্গীর টাম্পাকো কারখানা মালিকের ব্যাংক অ্যাকাউন্ট জব্দের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। তবে হতাহতদের ক্ষতিপূরণে দেবার জন্য অ্যাকাউন্ট থেকে অর্থ তোলা যাবে। একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি এম ইনায়েতুর রহিম এবং বিচারপতি আশীষ রঞ্জন দাসের অবকাশকালীন বেঞ্চ সোমবার এ আদেশ দেন।

এদিকে, সোমবার কারখানার ধ্বংস স্তূপ থেকে উদ্ধার হয়েছে আরও ৩টি মৃতদেহ। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ৩৯ এ।

গত ১০ সেপ্টেম্বর সকালে ভয়াবহ বিষ্ফোরণে কেঁপে ওঠে টঙ্গীর টাম্পাকো ফয়েলস কারখানা। কারখানায় তখন ঈদের ছুটির প্রস্তুতি। শেষ মূহুর্তের কাজে ব্যস্ত শ্রমিকদের অনেকেই আটকে পড়েন ভেতরে। দাউ দাউ করে জ্বলতে থাকে আগুন। ফায়ার ব্রিগেড সর্বোচ্চ চেষ্টা করেও আগুন নেভাতে হিমশিম খায়।

হতাহত অনেককেই পাওয়া গেলেও খোঁজ মেলে না অনেকেরই। আগুনের তাপে আশেপাশের কয়েকটি ভবণেও নামে ধস। ধ্বংস স্তূপে এক পর্যায়ে উদ্ধার তৎপরতা শুরু করে সেনাবাহিনী। ১৭ তম দিনে এসেও পাওয়া যায় আরো ৩ জনের মৃতদেহ। সব মিলে মৃত্যুর সংখ্যা এখন ৩৯। আহত ত্রিশেরও বেশি শ্রমিক। স্বজনরা খুঁজছেন এরকম আরও ৬ জনের কোনো সন্ধান নেই।

এতবড় দুর্ঘটনা, কিন্তু পলাতক টাম্পাকোর মালিক সৈয়দ মকবুল হোসেন। দুর্ঘটনায় হতাহতদের চিকিৎসা, মালিকের গ্রেপ্তারে নির্দেশনা চেয়ে তাই হাইকোর্টোর দুয়ারে মানবাধিকার সংগঠন বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট-ব্লাস্ট, আইন ও সালিশ কেন্দ্র এবং বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি-বেলা। তিনটি সংগঠনের রিটের শুনানি হয় গত ২১ সেপ্টেম্বর। সোমবার এ বিষয়ে আদেশ দেন হাইকোর্ট।