চার বছরে শেষ হয়নি হেফাজতের একটি মামলারও তদন্ত

চার বছরে শেষ হয়নি হেফাজতের একটি মামলারও তদন্ত

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

মতিঝিল শাপলা চত্বরে হেফাজতের তাণ্ডবের ঘটনায় দায়ের করা ৪২ মামলার একটিরও তদন্ত গত চার বছরেও শেষ করতে পারেনি পুলিশ। ২০১৩ সালের ৫ মের ঐ সহিংস ঘটনায় পুলিশ ও ক্ষতিগ্রস্তরা এসব মামলা দায়ের করেছিল। ঘটনার পরপরই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আসামী গ্রেপ্তার এবং মামলা তদন্তে সক্রিয় থাকলেও এখন আর তাদের সেই আগ্রহ নেই।

চার বছর আগে ঘোষণা দিয়ে রাজধানী ঢাকার মতিঝিল শাপলা চত্বরে নাশকতা, সহিংসতা আর তাণ্ডব চালায় হেফাজতে ইসলাম। দিনভর তাদের সেই তাণ্ডবে মানুষ খুন, ভাংচুর, অগ্নিসংযোগ আর লুটপাটের ঘটনা কখনোই ভুলে যাবে না এদেশের মানুষ।

নজিরবিহীন সেই তাণ্ডবের ঘটনায় রাজধানীর বিভিন্ন থানায় মামলা হয়েছে ৪২টি। যার মধ্যে পুলিশ খুনের মামলাসহ ৭টি ছিল হত্যা মামলা। মামলার পরপরই গ্রেপ্তার করা হয় হেফাজতে ইসলামের মহাসচিব জুনায়েদ বাবুনগরীসহ অনেককেই। রিমান্ডে হেফাজতের মহাসচিব জানিয়েছিলেন-কারা, কিভাবে তাদের এই তাণ্ডবে সহযোগিতা করেছে। অর্থদাতাদের  নামও সেসময় গোয়েন্দাদের বলেছিলেন জুনায়েদ বাবুনগরী। এমনকি আদালতে দোষ স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দিয়েছিলেন তিনি।

চাঞ্চল্যকর সেসব মামলা ছাড়াও পুলিশের এসআই শাহজাহান হত্যা ও তাণ্ডবে সহায়তার মামলায় ওই সময় বিএনপি নেতা মওদুদ আহমদ, এমকে আনোয়ার ও রফিকুল ইসলাম মিয়াকে গ্রেপ্তার করেছিল পুলিশ। সেসব মামলায় বাবুনগরীসহ শীর্ষ সব নেতাই এখন জামিনে মুক্ত।

আলোচিত হেফাজতের তাণ্ডবের এসব মামলার তদন্তে এখন কোনো অগ্রগতি নেই। আদৌ এসব মামলার আর কোনও অগ্রগতি হবে কিনা সে ব্যাপারে সন্দিহান অনেকে। আর সম্প্রতি হেফাজতের সঙ্গে সরকারের আপোষ সে শঙ্কা আরও বাড়িয়ে দিয়েছে।