ঘোষণাতেই দাম বেড়ে গেছে ভোজ্যতেলের

ঘোষণাতেই দাম বেড়ে গেছে ভোজ্যতেলের

শেয়ার করুন

Soyabean Oil
দেশের পরিশোধনকারী কোম্পানিগুলো ভোজ্যতেলের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে। এখন পর্যন্ত নতুন দামের তেল বাজার পর্যায়ে পুরোপুরি আসেনি। কিন্তু দাম বাড়ানোর ঘোষণা শুনেই সুযোগ নিচ্ছেন ব্যবসায়ীরা; আগে থেকে বাজারে থাকা তেলের দাম বাড়িয়ে দিয়েছেন। বোতলের গায়ে দেওয়া সর্বোচ্চ খুচরা মূল্যের চেয়েও লিটারে অতিরিক্ত দাম নিচ্ছেন তারা। যদিও ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী গায়ে থাকা মূল্যের চেয়ে বেশি দামে বিক্রি করতে পারেন না।
গতকাল শুক্রবার রাজধানীর কারওয়ান বাজার, মিরপুর-১, হাতিরপুল ও নিউমার্কেটসহ বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, বোতল ও খোলা সব ধরনের সয়াবিন তেলের দাম বেড়েছে। একই সঙ্গে পাম তেলের দামও বাড়িয়েছেন ব্যবসায়ীরা। বোতলের সয়াবিন তেলের দাম লিটারে ৫ টাকা এবং খোলা সয়াবিন ও পাম তেলের দাম কেজিতে চার টাকা পর্যন্ত বেড়েছে।
খুচরা ব্যবসায়ীরা বোতলের সয়াবিন তেলের দাম বাড়ালে বাজার ঘুরে নতুন দামের তেল পাওয়া যায়নি। এক লিটার সয়াবিন তেলের বোতলের গায়ে ১৩৯ টাকা দাম লেখা। কিন্তু খুচরা ব্যবসায়ীরা এই তেল বিক্রি করছেন ১৪৫ টাকা। গত সপ্তাহে খোলা সয়াবিন তেলের কেজি ১৩০ থেকে ১৩২ টাকা ছিল। এখন তা ১৩৫ থেকে ১৩৬ টাকায় বিক্রি হচ্ছে। পাম সুপার তেলের দাম ১২০ থেকে ১২২ টাকা কেজি ছিল। গতকাল তা ১২৫ থেকে ১২৭ টাকায় বিক্রি হয়।
মিরপুর-১ নং বাজারের ব্যবসায়ী সবুর খান ও হাতিরপুলের ব্যবসায়ী আবু তালেব জানান, পাইকারি বাজারে ভোজ্যতেলের দাম বেড়েছে। এ কারণে খুচরায় খোলা ভোজ্যতেল গত কয়েকদিন ধরে বেশি দামে বিক্রি হচ্ছে। কোম্পানিগুলো জানিয়েছে, বোতলজাত তেলের দাম বাড়ানো হবে। নতুন তেল ১৪৫ টাকা মূল্য হচ্ছে। এ কারণে বোতলজাত সয়াবিন তেলের দাম বাজারে বেড়েছে।