গ্রীক মূর্তি অ্যানেক্স ভবনের সামনে স্থাপন

গ্রীক মূর্তি অ্যানেক্স ভবনের সামনে স্থাপন

শেয়ার করুন

Capture4নিজস্ব প্রতিবেদক :

সুপ্রিম কোর্টের মূল প্রাঙ্গণ থেকে সরিয়ে নেওয়া ভাস্কর্যটি শনিবার রাতে কোর্টের-অ্যানেক্স ভবনের সামনে স্থাপন করা হয়েছে। তবে, এতে মাত্র ১০ ভাগ মর্যাদা রক্ষা করা সম্ভব হয়েছে, বলে মনে করেন ভাঙ্কর মৃনাল হক।  অপশক্তির বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তিনি।

হেফাজতে ইসলামসহ কয়েকটি ধর্মভিত্তিক দলের দাবির মুখে ভাস্কর্যটি সরিয়ে নেওয়ার ৪৮ ঘন্টার মধ্যেই আবারো শনিবার রাত ৮টা থেকে এনএক্স ভবনের সামনে তা হয় পুন স্থাপন শুরু হয়। তত্ত্বাবধান করেন ভাষ্কর মৃনাল হক। ভাস্কর্য স্থাপনকে কেন্দ্র করে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়।

দুর থেকে পুনঃস্থাপন করতে বেশ কয়েকজন শ্রমিককে ঝালাইসহ বিভিন্ন কাজ করতে দেখা যায়। তবে পৌনে ১০টার পর  থেকে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে কাউকে ঢুকতে দেওয়া হয়নি।

রাত সাড়ে বারোটার দিকে অপক্ষেমান সাংবাদিকদের সঙ্গে কথা বলেন, মৃনাল হক। তিনি জানান, সুপ্রিমকোর্ট কতৃপক্ষ শনিবার তার সঙ্গে যোগাযোগ করে বলেন ভাষ্কর্যটি পুন:স্থাপনের জন্য বলেন। এসময় তিনি অনেকটা অবেগপ্রবহন হয়ে পড়ছিলেন।

এদিকে, রাত পৌনেঁ দুইটার দিকে ভাষ্কর্যটি স্থাপনের প্রতিবাদে ইসলামী শ্বাসনতন্ত্র ছাত্র আন্দোলনের ব্যানারে কিছু যুবক মিছিল বের করে। রাতেই ভাষ্কর্যটি স্থাপনের কাজ শেষ হয়েছে বলে জানান ভাষ্কর মৃণাল হক।