কৃত্রিম সংকটে বাড়ছে চালের দাম

কৃত্রিম সংকটে বাড়ছে চালের দাম

শেয়ার করুন

salনিজস্ব প্রতিবেদক :

বাজারে বেড়েই চলেছে দেশের মানুষের প্রধান খাদ্যপণ্য চালের দাম। মাত্র এক মাসের ব্যবধানে সব ধরনের চালের দাম বেড়েছে কেজিতে ৫ থেকে ১০ টাকা পর্যন্ত। আর এই বাড়তি দামে চাল কিনতে ভালোই বেগ পেতে হচ্ছে ক্রেতাদের। চালের দাম বাড়ার কথা স্বীকার করে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলছেন, আগামী ১৫ দিনের মধ্যে স্বাভাবিক হয়ে আসবে চালের বাজার।

মাছে ভাতে বাঙ্গালি। আর বাঙ্গালির পাতে এই ভাতের যোগান দিতে দেশে বছরে মোট চালের প্রয়োজন হয় প্রায় ৩ কোটি ২৮ লাখ মেট্রিক টন। চলতি অর্থবছরে চাল উৎপাদন হয়েছে প্রায় ৩ কোটি ৪৬ লাখ মেট্রিক টন। উদ্বৃত্ত থাকছে প্রায় ১৮ লাখ মেট্রিক টন। তারপর সংকট দেখিয়ে বাড়ছে দাম।

রাজধানীর বাজার ঘুরে দেখা যায়, মাত্র ১ মাসের ব্যবধানে মোটা চলের দাম বেড়েছে কেজিতে ৮ থেকে ১০ টাকা। ৩০ টাকার স্বর্ণা এখন বিক্রি হচ্ছে ৩৮ থেকে ৪০ টাকায়। অন্যদিকে, মোটা চালের সাথে পাল্লা দিয়ে বেড়েছে সব ধরনের চিকোন চালের দাম্ও। কেজিতে ৫ থেকে ৮ টাকা বেড়ে বাজারে এখন আটাশ বিক্রি হচ্ছে ৪২-৪৫ টাকা, মিনিকেট ৪৭-৫২, নাজিরশাইল ৫০-৫৮ ও বাসমতি বিক্রি হচ্ছে ৫৮-৬০ টাকায়। আর এই দামের চাল কিনতে এসে বিপাকে পড়ছেন ক্রেতারা।

খুচরা ও পাইকারী ব্যবসায়ীদের অভিযোগ, চাল আমদানিতে শুল্ক বৃদ্ধি এবং মিল মালিকদের কারসাজিতেই বাড়ছে চালের দাম।

কৃত্রিম সংকট সৃষ্টি করে চালের দাম বাড়ানো হয়েছে জানিয়ে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেছেন, শিগগিরিই স্বাভাবিক হয়ে আসবে চালের বাজার।

সেই সাথে, মিল মালিকদের সাথে চুক্তি অনুযায়ী আগামী ৩১ অক্টোবরের মধ্যে আরো এক লাখ ৪০ হাজার মেট্রিক টন চাল সরবরাহ না করলে কঠোর ব্যবস্থা নেয়ার ঘোষনা দেন খাদ্যমন্ত্রী।