কমিশন গঠনে নাম চেয়েছে সার্চ কমিটি

কমিশন গঠনে নাম চেয়েছে সার্চ কমিটি

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

নির্বাচন কমিশন গঠনের জন্য রাজনৈতিক দলগুলোর কাছে ৫ জনের করে নামের প্রস্তাব চেয়েছে সার্চ কমিটি। আগামী মঙ্গলবার সকাল ১১ টার মধ্যে নামের এই তালিকা জমা দিতে বলা হয়েছে।

এছাড়া সোমবার বিশিষ্ট ১২ নাগরিকের কাছে নির্বাচন কমিশনারদের নাম প্রস্তাবের বিষয়ে পরামর্শ শুনবে কমিটি। শনিবার সকালে সুপ্রিমকোর্টের জাজেস লাউঞ্জে এই কমিটির প্রথম বৈঠক এ সিদ্ধান্ত হয়।

নির্বাচন কমিশন গঠনে ১০ ব্যক্তির নামের তালিকা প্রস্তুতের জন্য রাষ্ট্রপতি সার্চ কমিটি গঠন করেছিলেন গত বুধবার। শনিবার সকালে সুপ্রিমকোর্টের জাজেস লাউঞ্জে প্রথম বৈঠকে বসে ৬ সদস্যের এই কমিটি।

প্রথম বৈঠকে কমিটি ঠিক করে কার্যপদ্ধতি। ঠিক হয় রাজনৈতিক দলগুলোর কাছ থেকেও নেয়া হবে নামের প্রস্তাব।

এছাড়া, নির্বাচন কমিশন গঠনে কাদের রাখা যেতে পারে এ বিষয়ে বিশেষজ্ঞ এবং বিশিষ্টজনদের সঙ্গেও কথা বলবে সার্চ কমিটি । এজন্য পরামর্শের জন্যে অনুরোধ করা হয়েছে ১২ বিশিষ্ট নাগরিককে। এর মধ্যে রয়েছেন এমিরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামাল, সাবেক সিইসি শামসুল হুদা, সাবেক ইসি ছহুল হোসাইন, ব্রিগেডিয়ার সাখাওয়াত, বদিউল আলম মজুমদার, সাবেক বিচারপতি আব্দুর রশীদ, পুলিশের সাবেক আইজি নুরুল হুদা, ঢাকা বিশ্ববিদ্যাবিদ্যালয়ের সাবেক দুই উপাচার্য একে আজাদ চৌধুরী ও এসএমএ ফায়েজ, অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক ও স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ।