উদ্বোধন হলো ডিএনসিসির ডিজিটাল পশুহাট

উদ্বোধন হলো ডিএনসিসির ডিজিটাল পশুহাট

শেয়ার করুন

Digital Korbani Haat
চিরচেনা হাটে গিয়ে নয়, এবার কোরবানির গরু পাওয়া যাবে ‘ডিজিটাল হাটে’। করোনাকালে স্বাস্থ্যবিধি মাথায় রেখে অনলাইনে মানুষের আস্থা রেখে ঘরে বসে কোরবানির পশু কিনতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) উদ্যোগে উদ্বোধন করা হলো ডিজিটাল হাট।

রবিবার (৪ জুলাই) সকাল সাড়ে ১১টায় ডিজিটাল এ হাটের উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। ই-ক্যাবের সভাপতি শমী কায়সারের সঞ্চালনায় অনলাইন সভায় অন্যদের মধ্যে বিশেষ অতিথি হিসেবে বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক প্রমুখ বক্তব্য রাখেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, ডিএনসিসি ডিজিটাল গরুর হাট থেকে কেবল গরু কেনাই নয়, স্বাস্থ্যসম্মতভাবে জবাই করে বাসায় পৌঁছে দেওয়া হবে। এতে অনেক চ্যালেঞ্জ আছে। এবার নতুন করে ‘এসকো’ পদ্ধতি যুক্ত করা হয়েছে। যেখানে পশু বিক্রির পরে টাকাটা চলে যাবে বাংলাদেশ ব্যাংকের কাছে। ক্রেতা তার পশুর মান যাচাই বাছাই করে সন্তুষ্ট হলেই ই-ক্যাব তার টাকাটা বুঝে পাবে।

মেয়র আতিক বলেন, খোলা জায়গায় নির্বিঘ্নে কোরবানি দেওয়ার জন্য মিরপুরের আশেপাশে একটি খোলা জায়গা নির্ধারণ করা হচ্ছে। যেখানে ১ হাজার পশু কোরবানি দেওয়ার ব্যবস্থা থাকবে। ডিজিটল হাট থেকে গরু কিনে ১০ জুলাইয়ের মধ্যে বুকিং দিলেই জবাই করে মাংস বাড়িতে পৌঁছে দেওয়া হবে।
মেয়র বলেন, এবারের ডিজিটাল হাটে এক লক্ষ গরু বিক্রির টার্গেট রয়েছে। এই হাটে দক্ষিন সিটির বাসিন্দা থেকে শুরু করে ঢাকার আশপাশের এলাকার জনগণও এই হাট থেকে গরু কিনতে পারেবেন। এ সময় বয়স্ক, শিশু ও অসুস্থদের কোরবানির হাটে যাওয়া থেকে বিরত থাকার আহ্বান জানান তিনি। যারা কোরবানি হাটে যাবেন তাদেরকে তিনি নিরাপদ দূরত্ব বজায় রেখে করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকার পরামর্শ দেন।

এ সময় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, ডিজিটাল গরুর হাটের মাধ্যমে কোরবানি পশু ক্রয়-বিক্রয়ে এক নতুন মাত্রা যোগ হলো। ভবিষ্যতে করোনার প্রাদুর্ভাব কমে গেলেও এ ধরনের অনলাইন প্লাটফর্মের উপর নির্ভর করতে পারবো।

ই-ক্যাবের পক্ষ থেকে বলা হয়, ডিজিটাল হাট থেকে গরু কেনা সহজ। ওয়েবসাইটে ঢুকে ক্রেতারা বিভিন্ন আকার ও দামের গরুর ছবি দেখে প্রাথমিকভাবে পছন্দ করতে পারছেন। এরপর প্রয়োজনে তাদের সঙ্গে টেলিফোনে যোগাযোগ করা যাচ্ছে। ক্রেতা চাইলে ভিডিও কলের মাধ্যমে গরুর ভিডিও দেখতে পারবেন। এবং গরুর পালনকারীর সঙ্গে কথাও বলতে পারবেন।

ক্রেতারা ডিজিটাল হাট থেকে ন্যায্যমূল্যে ক্রয়কৃত কোরবানির পশু ঢাকার পাঁচটি এলাকা থেকে মাংস প্রক্রিয়াকরণ করে নিজ নিজ ঠিকানায় ডেলিভারি নিতে পারবেন। ডিজিটাল হাটের আওতায় গরু বিক্রি ছাড়াও প্রায় দুই হাজার গরু জবাই করে এবং মাংস প্রক্রিয়া করে বাসায় পৌঁছে দেওয়ার ব্যবস্থা রয়েছে।

এছাড়াও ক্রেতা-বিক্রেতার মধ্যে আস্থা তৈরি ও ঘরে বসে অনলাইনে পশু কেনাকাটার ব্যাপারে মানুষকে আগ্রহী করে তুলতে নির্দিষ্ট নীতিমালা মেনে সেবা দেয়ার ক্ষেত্রে বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। ডিজিটাল হাট থেকে নিরাপদে পশু কেনা যাবে।

কোরবানির গরু বাছাই থেকে শুরু করে অনলাইনে দাম পরিশোধ বা পেমেন্টের সুবিধা পাওয়া যাবে এসব প্রতিষ্ঠান থেকে। ফলে, দেশের বাইরে থাকা প্রবাসীরাও অনলাইনে কোরবানির পশু কেনার সুযোগ পাচ্ছেন। বিকাশ, নগদ, রকেটসহ মোবাইল ফোনভিত্তিক বিভিন্ন লেনদেন সেবা এবং বিভিন্ন ব্যাংকের ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে ই-কমার্স সাইটগুলোয় পশুর দাম পরিশোধের ব্যবস্থা রয়েছে। অনলাইনে শুধু পশু কেনা নয়, কোরবানি করা বা মাংস প্রক্রিয়াকর সব ধরনের সেবা মিলবে।

ই-ক্যাবের সাধারণ সম্পাদক আবদুল ওয়াহেদ বলেন, অনলাইনে কোরবানির গরু কেনাকাটা করে কেউ যেন প্রতারিত না হয় এবং করোনা পরিস্থিত মোকাবিলায় ঘরে বসে কোরবানির ব্যবস্থাপনা সেবা সহজ করতে বেশ কিছু উদ্যোগ নিয়েছে বিভিন্ন অনলাইন প্রতিষ্ঠান। ডিজিটাল হাটের মাধ্যমে পশু কেনাকাটা, পশু কোরবানির ব্যবস্থা করে মাংস পৌঁছে দেওয়াসহ বিভিন্ন সেবা দেবে ই-কমার্স প্রতিষ্ঠানগুলো। অনলাইনে কেনা গরু-ছাগলের পরিচর্যা এবং কোরবানির ব্যবস্থার পাশাপাশি ঘরে বসে অনলাইনে নিজের পশু কোরবানি দেখার জন্য লাইভ স্ট্রিমিংয়ের ব্যবস্থা করেছে ডিজিটাল হাট।