ইউক্রেন পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে বাংলাদেশ

ইউক্রেন পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে বাংলাদেশ

শেয়ার করুন

Foreign Ministry

নিজস্ব প্রতিবেদক।।

ইউক্রেন পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে বাংলাদেশ। একই সঙ্গে সংশ্লিষ্ট সব পক্ষকে নিয়ে আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধানের আহ্বান জানানো হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, সংলাপ ও সহযোগিতার চেতনা বজায় রেখে এই সঙ্কট নিরসনে কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখার জন্য সংশ্লিষ্ট সব পক্ষকে আহ্বান জানাচ্ছে বাংলাদেশ।

বিবৃতি আরও বলা হয়, বাংলাদেশ বিশ্বাস করে, এই সংকটের সমাধান শান্তিপূর্ণ উপায়ে সংশ্লিষ্ট পক্ষগুলোর মধ্যে সংলাপ ও আলোচনার মাধ্যমেই সম্ভব।

সম্প্রতি ইউক্রেন নিয়ে রাশিয়া-যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনার পারদ বাড়ছে। এরই মধ্যে ইউক্রেন সীমান্তে মোতায়েন করা হয়েছে রুশ সেনা। অপরদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পরিষ্কার জানিয়েছেন, ইউক্রেনে হামলা হলে রাশিয়াকে দাঁতভাঙা জবাব দিতে মার্কিন সেনারা প্রস্তুত রয়েছে।

এদিকে ইউক্রেন ইস্যুতে সোমবার বৈঠকে বসেছিল জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। কিন্তু সেই বৈঠকে মোটেও ভালো অভিজ্ঞতা ছিল না। নিরাপত্তা পরিষদের ওই বৈঠকে রাশিয়া এবং যুক্তরাষ্ট্র বিবাদে জড়িয়ে পড়ে।

এসময় জাতিসংঘে নিযুক্ত ইউক্রেনের স্থায়ী প্রতিনিধি সের্গেই কিসলেসতি বলেন, কোনো ধরনের আগ্রাসন চললে কঠিন পরিণতি ভোগ করতে হবে রাশিয়াকে।