আত্মসমর্পণের আহ্বানে উল্টো গুলি ছুড়েছিল তামিম: স্বরাষ্ট্রমন্ত্রী

আত্মসমর্পণের আহ্বানে উল্টো গুলি ছুড়েছিল তামিম: স্বরাষ্ট্রমন্ত্রী

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

নারায়ণগঞ্জের পাইকপাড়ায় অভিযান শুরুর আগে আত্মসমর্পণের আহ্বান জানানো হলেও জঙ্গিরা সাড়া দেয়নি বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

শনিবার সকাল সাড়ে ১০টার দিকে অভিযান শেষে পর জানানো হয়, ওই আস্তানায় পুলিশের গুলিতে ‘নব‌্য জেএমবির প্রধান গুলশান হামলার ‘হোতা’ তামিম আহমেদ চৌধুরীসহ তিনজন নিহত হয়েছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, Asadujjaman kamal
ফাইল ছবি

অভিযান শেষে ঘটনাস্থল পরিদর্শনে যাওয়া স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান সাংবাদিকদের বলেন, ‘তাদের সারেন্ডার করতে বলা হয়েছিল। কিন্তু তাতে সাড়া না দিয়ে গ্রেনেড এবং গুলির মাধ্যমে তারা তাদের আত্মপ্রকাশ করেছিল। পুলিশ এবং সোয়াট বাহিনী চরম ধৈর্যের পরিচয় দিয়ে পরে ফায়ার ওপেন করে।’

ঘটনাস্থলে উপস্থিত পুলিশ প্রধান এ কে এম শহীদুল হকও সাংবাদিকদের বলেন, জঙ্গিরা ‘আক্রমণাত্মক’ ছিল।

তিনি আরও বলেন, ‘আমি তাদের সঙ্গে কথা বলার নির্দেশ দিয়েছিলাম। তাদের বলা হয়েছিল, তারা যেন হাত উঁচু করে দরজা খুলে বেরিয়ে আসে। অর্থাৎ তাদেরকে স‌্যারেন্ডার করার সুযোগ দেওয়া হয়েছিল। সেই সুযোগ তারা গ্রহণ না করে পুলিশের দিকে ৪-৫টি গ্রেনেড ছোঁড়ে ও গুলি চালায়। পুলিশ বাধ্য হয়ে অ্যাকশনে গেছে।’

অভিযানে থাকা ডিএমপির অতিরিক্ত উপকমিশনার ছানোয়ার হোসেন বলেন, ‘জঙ্গিরা প্রচুর গুলি এবং ছয়টি গ্রেনেড ছুড়েছিল।”

তিনি জানান, দুটি গ্রেনেড বিস্ফোরিত হয়েছে, দুটি অবিস্ফোরিত অবস্থায় বাড়িটিতে ছিল, দুটি পাশের বাড়ির চালে পাওয়া গেছে।

পাইকপাড়ার কবরস্থান এলাকার তিন তলা ওই বাড়িটি ভোরে ঘিরে ফেলে ডিএমপির কাউন্টার টেররিজম ইউনিটের সদস‌্যরা। পরে র‌্যাবসহ অন‌্য বাহিনীগুলোও অভিযানে যোগ দেয়।

তামিম চৌধুরী

সকাল সাড়ে ৯টার দিকে পুলিশ ভবনটির ভেতরে ঢুকতে অভিযান শুরু করে, যাকে ‘হিট স্ট্রং টোয়েন্টি সেভেন’ নাম দেওয়া হয়েছে। আশপাশের এলাকা ঘিরে রাখায় কাউকে সেখানে ঢুকতে দেওয়া হয় নি।

আইজিপি বলেন, ‘আমাদের যারা স্নাইপার ছিল, তারা পাশের বিল্ডিং থেকে ফায়ার করেছে। মূল অপারেশন হয়েছে এক ঘণ্টা। অপারেশন শেষে আমরা ভেতরে ঢুকে দেখতে পাই তিনজন জঙ্গি নিহত হয়েছে। এদের মধ্যে একজনের চেহারা তামিম চৌধুরীর যে ছবি আমাদের কাছে আছে, তার সঙ্গে হুবহু মিলে যাচ্ছে। এতে স্পষ্ট সে তামিম চৌধুরীই হবে।’

গোয়েন্দা কর্মকর্তা ছানোয়ার বলেন, ঘরের দরজার কাছে দুজনের লাশ পড়েছিল, তামিমের লাশ ছিল ঘরের ভেতরে। তামিমের কাছে গ্রেনেড এবং বাকি দুজনের একজনের কাছে এ কে-২২ রাইফেল এবং পিস্তল ছিল।

নিহতদের মধ‌্যে বাকি দুজনের পরিচয় এখনও জানা না গেলেও একজন জঙ্গি দলটির ‘গুরুত্বপূর্ণ’ কেউ বলে ধারণা পুলিশ কর্মকর্তা ছানোয়ারের।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান বলেন, ‘মাস্টারমাইন্ড তামিম চৌধুরী এই অভিযানে নিহত হয়েছে এবং তার সঙ্গে তার দুই সহযোগী তাদের পরিচয় আমরা ইনভেস্টিগেশনের পরে জানাব। আমরা মনে করি, তামিম চৌধুরীর সবচেয়ে বড় সহযোগী এখানে নিহত হয়েছে ‘