আজ মুক্ত গণমাধ্যম দিবস

আজ মুক্ত গণমাধ্যম দিবস

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

আজ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস। বিশ্বব্যাপী এবারে দিনটি পালন হচ্ছে: ‘ক্ষমতার ভারসাম্য রক্ষায়-গণমাধ্যম, ন্যয় এবং আইনের শাসন’ এই শিরোনামে। বাংলাদেশে গণমাধ্যম কর্মীরা এই মুহূর্তে মনে করেন তাদেঁর স্বাধীনতার জন্য নতুন হুমকি হয়ে আসছে ডিজিটাল নিরাপত্তা আইনের ৩২ ধারা।

গণমাধ্যম এই একটি শব্দের সঙ্গেই আছে গণমানুষের নাম। বলা হয় রাষ্ট্র এবং সমাজের প্রকৃত চেহারা দেখার আয়না সংবাদ মাধ্যম। সেই সংবাদ মাধ্যমের স্বাধীনতার জন্য বিশ্বব্যাপী ৩ মে পালন হয় মুক্ত গণমাধ্যম দিবস। ইউনেস্কোর সাধারণ সভায় ১৯৯১ সালে দিনটি পালনের জন্য সুপারিশ করা হয়। যা পরে ১৯৯৩ সালে জাতিসংঘের সাধারণ সভায়ও গৃহীত হয়।

বাংলাদেশে সংবাদ মাধ্যম কতটুকু স্বাধীন? এ নিয়ে নানান ধারণা আছে। কিন্তু সাম্প্রতিক সময়ে সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে প্রস্তাবিত ডিজিটাল নিরাপত্তা আইনের ৩২ ধারা নিয়ে। যেখানে বলা হচ্ছে: কোনো সরকারি প্রতিষ্ঠানের গোপন তথ্য উপাত্ত রেকর্ড করা গুপ্তচরবৃত্তি। যার শাস্তি ১৪ বছরের কারাদণ্ড পর্যন্ত হতে পারে।

এই আইনটি মন্ত্রিসভায় অনুমোদনের সঙ্গে সঙ্গে সিনিয়র সংবাদকর্মীরা আশংকা প্রকাশ করেন, ৩২ ধারা সংবাদমাধ্যমের স্বাধীনতার জন্য খড়গ হয়ে দাঁড়াতে পারে।

যদিও সরকার বলছে, আইনটির লক্ষ্য সংবাদমাধ্যম না। কিন্তু এতে আশস্ত হতে পারছেন না সংশ্লিষ্টরা। তাঁরা বলছে তাহলে আইনটি পাশ হবার আগেই বিষয়টি পরিষ্কার করতে হবে।