মুক্তামনির জন্য মেডিকেল বোর্ড: আশার আলো দেখছেন মা-বাবা

মুক্তামনির জন্য মেডিকেল বোর্ড: আশার আলো দেখছেন মা-বাবা

শেয়ার করুন

মুক্তা
নিজস্ব প্রতিবেদক :

সাতক্ষীরার ১১ বছরের শিশু মুক্তামনির চিকিৎসার জন্য ৮ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করেছে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট।

মঙ্গলবার সকালে বার্ন ইউনিটে ভর্তির পর এই মেডিকেল বোর্ড গঠনের কথা জানান ডা: সামন্ত লাল সেন। মুক্তামনি রক্তশূন্যতা, অপুষ্টিসহ নানা রোগে ভুগছে। তাকে অপারেশনের জন্যে  প্রস্ত্ত করতেই আগামী দুই-তিন সপ্তাহ সময় লাগবে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ণ ইউনিটে মুক্তামনি। হাতের ছোট ক্ষত থেকে বিরল এক রোগে আক্রান্ত হওয়ায় বহুবারই বিভিন্ন হাসপাতালে, তাকে নিয়ে ছুটতে হয়েছে মা-বাবাকে। তবে মঙ্গলবার সকালে যখন বার্ণ ইউনিটে  এলেন ইব্রাহিম ও আসমা খাতুন দম্পতি, তখন থেকেই তাদের মনে কিছুটা প্রশান্তি, দু:খের মাঝেও।

বছর দশেক আগে অজানা রোগে আক্রান্ত হওয়ার পর থেকে অনেক হাসপাতালেই নেয়া হয়েছে জমজ সন্তানের একজন মুক্তামনিকে। কিন্তু কিছুতেই কিছু হচ্ছিল না। এমনকি চিকিৎসকরাও জানতে পারছিলেন না তার রোগের কারণ। বিভিন্ন হাসপাতালে মুক্তামনিকে দেখাতে গিয়ে অবহেলার শিকারও হয়েছেন এই পরিবারের সদস্যরা। এরপর এটিএন নিউজসহ কয়েকটি গণমাধ্যমে বিষয়টি প্রচারের পর স্বাস্থ্য সচিব ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক  মুক্তার চিকিৎসার যাবতীয় দায়িত্ব নেন।

যে মা দশ মাস দশ দিন মুক্তামনিকে গর্ভে ধারণ করেছেন-ধীরে ধীরে বেড়ে ওঠা দেখছিলেন। এরপর এমন একটি রোগ। অনেকটা সময় তাকে ঘরের ভেতরেই রাখতে হতো লোকচক্ষুর আড়ালে। সেই মেয়ে সুস্থ হয়ে যাবে- চিকিৎসকদের কাছ থেকে এমন আশার কথা শুনে সবচেয়ে বেশি আনন্দিত মা আসমা খাতুন।