‘ব্রেইন ওয়াই-ফাই’ সারাবে প্যারালাইসিস

‘ব্রেইন ওয়াই-ফাই’ সারাবে প্যারালাইসিস

শেয়ার করুন

_92376439_paralysed_monkeyজীবনধারা ডেস্ক:

এই প্রথম মস্তিষ্কে এক ধরনের ওয়াইফাই রিং বসিয়ে প্যারালাইসিস রোগীর চলাফেরার পথ উন্মু্ক্ত করা সম্ভব হয়েছে বলে জানিয়েছে বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা বলেন, স্পাইনাল কর্ড ক্ষতিগ্রস্ত হয়ে পক্ষপাত হওয়া উত্তর ভারতীয় রীস্যাস নামক বানরের উপর গবেষণা করেন তারা। সুইস ফেডারাল ইনস্টিটিউট টেকনোলজির গবেষক দলটি, মস্তিষ্ক থেকে সোজাসুজি পায়ের নড়াচড়া নিয়ন্ত্রনকারী স্নায়ুতন্ত্রে নির্দেশনা পাঠানোর মাধ্যমে ক্ষতস্থানের বিকল্প পার্শ্বপথ তৈরি করেন।

বিশেষজ্ঞরা বলেন, এক দশকের মধ্যে এই প্রযুক্তি মানব দেহের জন্য উপযোগী করে তোলা সম্ভব হবে। কোন কারণে স্পাইনাল কর্ড (মেরুদন্ডের মজ্জা) আঘাত প্রাপ্ত হলে মস্তিষ্ক থেকে তড়িৎ নির্দেশনার স্বাভাবিক প্রবাহ বাধাগ্রস্ত হয় ফলে প্যারালাইসিস তথা পক্ষঘাতের সৃস্টি হয়।

এই ধরনের রোগীদের খুব একটা আরোগ্য লাভ করা হয় না কিন্তু এই প্রযুক্তিটির ব্যবহার  কার্যকর সমাধান বলে জানান বিশেষজ্ঞরা। গবেষণার সময় প্রথমে বানরের মস্তিষ্কে ছোট একটি চিপ বসানো হয় যা নড়াচড়া নিয়ন্ত্রন করতে সক্ষম। এটার কাজ ছিল তড়িৎ সক্রিয়তার অকেজো অবস্থা নির্ণয় করা এবং তা নিকটস্থ কম্পিউটারে প্রেরণ করা।

_92328636_img_8641_dxoকম্পিউটার পাঠোদ্ধার করে মানরের মেরুদন্ডের তড়িৎ  উত্তেজনা স্নায়ুতন্ত্রে পাঠায়। জার্নাল অব ন্যাচার ম্যাগাজিনে প্রকাশিত ফলাফলে দেখা যায় বানরগুলো ৬ দিনের মধ্যে অবশ পায়ের উপর খানিকটা নিয়ন্ত্রন করতে সক্ষম হয় এবং  গোলাকার পথে সোজাসুজি চলতে পারে।

সংস্থাটির গবেষক ড. গ্রেগইর কর্টিন বিবিসিকে বলেন, প্রথমবারের মত তারা পক্ষঘাত স্থানান্তরে সফল হন। তিনি আরো বলেন, এটি অনেকটাই স্বাভাবিক চলাফেরা ছিল, তাই গতিবিধির সক্ষমতা পরীক্ষা করা কঠিন ছিল। জ্যাকোলিন ব্রশ নামক একজন নিওরেসার্জেন বলেন, মস্তিষ্ক ও মেরুদন্ডের এমন সংযুক্তি সম্পূর্ণ নতুন যার মাধ্যমে একজন প্যারালাসিস রোগী হাটতে পারে। এই প্রযুক্তি দ্রুতই উন্নয়ন সাধন করবে।