ধনী গরিবের ভেদাভেদ ঘুচিয়ে দিয়েছে হাওরের বন্যা

ধনী গরিবের ভেদাভেদ ঘুচিয়ে দিয়েছে হাওরের বন্যা

শেয়ার করুন

1491577320-2এটিএন টাইমস ডেস্ক:

ধনী গরিবের ভেদাভেদ ঘুচিয়ে দিয়েছে হাওরের আগাম বন্যা। দু-মুঠো খাবারের জন্য এখন হাহাকার হাওরবাসীর। কেবল মানুষ নয়, গোবাদি পশুও তীব্র খাদ্য-সংকটে।

সোলেখা বেগম। টাঙ্গুয়ার হাওর পাড়ের এ গৃহবধুর সংসারে অভাব ছিল না কখনোই। ছেলে-মেয়ে নিয়ে তার সেই সুখের সংসারে টানাপড়েন শুরু হয় গতবছর থেকে। সেবার তবু অর্ধেক ধান পেয়ে কষ্টে পার হয়েছে বছরটা। এবার ধান মেলেনি এক মুঠোও। ১৭ বছরের একমাত্র ছেলেকে তাই বাধ্য হয়ে ঢাকায় পাঠিয়েছেন এই মা।

indexগোলাবাড়ি গ্রামের শিবলু হাসানদের পরিবার। এলাকার অবস্থাপন্ন গেরস্থ বাড়ি। এবারের বানে খোরাকির ধান তো গেছেই, তাদের গোবাদি পশুর খাবারও অবশিষ্ট রাখেনি সর্বনাশা বন্যা। ৮টি গরুর একটি বেচে, অন্যগুলোর জন্য খড় কিনেছেন। তবে, নিজেরা কি খাবেন, এ প্রশ্নের জবাব নেই তাদের কাছেও।

এ রকম প্রত্যন্ত গ্রাম জয়পুর, নয়াবাড়ি, মরাপুতা, শ্রীরাম তাহিরপুরের খবর নেয়নি কোনো গণমাধ্যমও। কোনো সাহায্য বা অাশ্বাস দিতেও গত ২৫ দিনে কেউ আসেওনি। হাওরের মাছ ধরে আপাতত বাঁচার উপায় হবে, টাঙ্গুয়ার হাওর অভয় আশ্রম হওয়ায় সে পথও বন্ধ।

এই গ্রামগুলোর মধ্যে জয়পুর গ্রামে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় আছে। তবে প্রতিদিন জীবনের ঝুঁকি নিয়ে এভাবে হাওর পাড়ি দিতে হয় শিশু-শিক্ষার্থীদের। বছরের ৯ মাসই তাই তাদের তেমন স্কুলে যেতে দেন না অভিভাবকরা। হাওরবাসী বলছেন, খাবারের অভাব এবার ধনী গরিব সবার মধ্যেই এমন যে, দুঃখের কথা বলার মানুষও নেই।