টার্কি মুরগি পালন করে সফলতা পেয়েছেন সাভারের আমির হোসেন

টার্কি মুরগি পালন করে সফলতা পেয়েছেন সাভারের আমির হোসেন

শেয়ার করুন

2শেখ বাশার, সাভার প্রতিনিধি :

টার্কি মুরগি পালন করে সফলতা পেয়েছেন সাভার উপজেলার আশুলিয়ার দোসাইদ এলাকার আমির হোসেন সরকার। ২০১৬ সালে তিনি মাত্র ২১ টি টার্কি মুরগি দিয়ে আমির হোসেন সরকা আধুনিক টার্কি খামার শুরু করেন টার্কি পালন। এখন তার খামারে প্রায় সাত হাজার টার্কি মুরগি রয়েছে। এপর্যন্ত তিনি প্রায় এক কোটি টাকার টার্কি মুরগী বিক্রি করেছেন। টার্কি মুরগি বিক্রি ও বাচ্চা ফুটিয়ে বিক্রি করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন তিনি। আমির হোসেন সরকারের টার্কি মুরগির খামার এবং সাফল্য দেখে সাভার উপজেলার আশপাশের অনেক বেকার যুবকরা টার্কি পালনে আগ্রহী হয়ে উঠেছেন।
1
জানা যায় ২০১৬ সালে আশুলিয়ার দোসাইদ এলাকার ব্যবসায়ী আমির হোসেন সরকার কিছু টাকা দিয়ে ২১টি টার্কি মুরগি দিয়ে ছোট আকারে একটি খামার শুরু করেন। পরে টার্কি মুরগি পালনে সফলতা এলে তিনি টার্কির বড় খামার গড়ে তোলেন। টার্কির বয়স ৬-৭ মাস যেতে না যেতেই ডিম দিতে শুরু করে। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি তাকে। ২১ টি টার্কি মুরগি থেকে এখন প্রায় সাত হাজার টার্কি মুরগি রয়েছে তার খামারে। এখন পর্যন্ত তিনি প্রায় এক কোটি টাকার টার্কি মুরগী  বিক্রি করেছেন। টার্কির মাংস সুস্বাদু হওয়ায় তার খামার থেকেই বিভিন্ন এলাকা থেকে আসা মানুষরা টার্কি মুরগী কিনে নিয়ে যাচ্ছে প্রতি কেজি টার্কি বিক্রি হচ্ছে চার’শ টাকা কেজি দরে একেকটা টার্কি ওজনে প্রায় ১০ থেকে ১২ কেজি। তার খামারে বার্বন রেড,আমেরিকান জাত রয়েল পাল্ম,ব্লাক ব্রেষ্টেড,হোয়াইট ব্রড ব্রেষ্টেড, ব্রঞ্জ ব্রেষ্টেড ও ইংল্যান্ডের নোর্পফ্লক হাইব্রিড টার্কি এখানে পাওয়া যাচ্ছে। এছাড়া টার্কির পাশাপাশি এক হালি ডিম বিক্রি হচ্ছে প্রায় চার’শ টাকা হালিতে। তার খামারে এখনো প্রায় ৬০ লক্ষ টাকার টার্কি রয়েছে। টার্কি ৬ মাসের মধ্যে ডিম দিতে শুরু করে। এরা ঠান্ডা-গরম সব সহ্য করতে পারে। একটি টার্কি মুরগি বছরে প্রায় ১২০ থেকে দেড়শটি পর্যন্ত ডিম পাড়ে। ডিম থেকে বাচ্চা হওয়ার ছয় মাসের মধ্যে টার্কি আবার ডিম দিতে শুরু করে। টার্কি মুরগি দানাদার খাবারের চেয়ে সাধারণ পোকা-মাকড়, প্রাকৃতিক খাবার কচুরিপানা, কলমি শাক, বাঁধাকপি, ঘাস ও লেয়ার বেশি পছন্দ করে । এছাড়া তার টার্কি খামারে কাজ করে অনেক শ্রমিকের পরিবার এখন স্বাভলম্বী হয়েছে।

টার্কি মুরগী খামার ব্যবসায়ী আমির হোসেন বলেন এক মাস বয়সী টার্কি মুরগির বাচ্চা বিক্রি হয় জোড়া এক হাজার  টাকা। তার খামার থেকে প্রতিদিন অন্য খামারিরাও বাচ্চা নিয়ে যাচ্ছেন। প্রতি মাসে তার খামার থেকে দুই লক্ষ টাকার টার্কি মুরগির বাচ্চা বিক্রি হয়। তিনি বলেন, সারা দেশে বাণিজ্যিকভাবে এই খামারের পরিকল্পনা ছড়িয়ে দেওয়া যেতে পারে। তাহলে দেশের অবহেলিত যুবকরা সফল হবে বলে মনে করি। টার্কি চাষের জন্য আমি অন্যদের উদ্বুদ্ধ করছি এবং টার্কি পালন বিষয়ক কর্মশালা ও ট্রেনিং করে থাকি নতুনদের জন্য। এখন সাভার ও আশুলিয়ায় ছোট বড় অনেক টার্কি মুরগীর খামার গড়ে উঠেছে।

টার্কি মুরগীর মাংস সুস্বাদু হওয়ায় প্রতিদিন এই খামার থেকে অনেক মানুষ টার্কি কিনে নিয়ে যাচ্ছে।

এবিষয়ে সাভারের সংসদ সদস্য ডা.এনামুর রহমান বলেন টার্কি বর্তমানে একটি সফল ব্যবসা,টার্কি পালন করে সাভার ও আশুলিয়ার অনেক ব্যবসায়ী সফল হয়েছে। লাভজনক হওয়ায় সাভারে দিন দিন টার্কি মুরগির চাষ বৃদ্ধি পাচ্ছে। আমি সব সময়ই টার্কি খামারিদের সঙ্গে যোগাযোগ রাখছি এবং তাদের বিভিন্ন পরামর্শ দিয়ে আসছি এবং সরকারী ভাবে সবধরণের সহযোগীতা দিয়ে আসছি।

সরকারী ভাবে আরেকটু সুযোগ সুবিধা পেলে সাভার ও আশুলিয়ায় অনেক বেকার যুবকরা টার্কি খামার গড়ে তুলতে পারবেন বলে মনে করেন এখানকার টার্কি মুরগী ব্যবসায়ীরা।