কালিয়াকৈরে মুচি সম্প্রদায়ের মানবেতর জীবনযাপন,নেই কোন আর্থিক সহায়তা

কালিয়াকৈরে মুচি সম্প্রদায়ের মানবেতর জীবনযাপন,নেই কোন আর্থিক সহায়তা

শেয়ার করুন
IMG-20210523-WA0010
ছবি-এটিএন টাইমস
।। সালাহ উদ্দিন সৈকত, কালিয়াকৈর, গাজীপুর ।।
ভালো নেই আমাদের পায়ের সৌন্দর্য বৃদ্ধির জুতা মেরামতের কারিগর।যাদের আমরা মুচি বলে চিনি।গত বছর থেকে এই পর্যন্ত লকডাউনে কর্মহীন হয়ে পড়েছে সারা বাংলাদেশের মুচি সম্প্রদায়।টিক তেমনি গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মুচি সম্প্রদায়(যারা জুতা সেলাই করে)। এই সময়ে মানবেতর জীবনযাপন করছে উপজেলার শতাধিক মুচি পরিবার।
উপজেলার সফিপুর,আনসার একাডেমি গেইট,মৌচাক,পল্লী বিদ্যুৎ,চন্দ্রা,কালিয়াকৈর বাজার বিভিন্ন জায়গায় বসে জুতা সেলাইয়ের কাজ করেন তারা।আবার কেউ কেউ পাড়া-মহল্লায় গিয়ে জুতা মেরামতের কাজ করেন।তবে লকডাউনে কাজ না থাকায় বেশিরভাগ মুচি ঘরে বসে আছেন।ফলে মানবেতর জীবনযাপন করছে তারা।কেউ কেউ জীবিকার তাগিদে পুলিশের চোখ ফাঁকি দিয়ে বসলেও মিলছে না কাস্টমার।
কালিয়াকৈর বাজারসহ পুরো এলাকায় অনেককেই মলিন মুখে বসে অলস সময় কাটাতে দেখা গেছে। তবে তাদের কারো কাছেই মাস্ক ছাড়া করোনা ভাইরাসের অন্য কোন সুরক্ষা সরঞ্জাম দেখা যায়নি। পায়নি কোন আর্থিক সহায়তা।
উপজেলার আনসার একাডেমি গেইট বাজার এলাকার মুচি সম্প্রদায়ের হরি কুমারের ছেলে সন্তেশ কুমার(৪২), বাড়ি গাইবান্ধা গোবিন্দগঞ্জ, ২০বছর ধরে এ কাজ করছেন। সফিপুর বাজার এলাকায় পরিবারের ০৫ সদস্য নিয়ে ভাড়া থাকেন।
তিনি বলেন, ‘আয় রোজগার তেমন না থাকায় পরিবার নিয়ে দুবেলা খাওয়াটাই কঠিন হয়ে দাঁড়িয়েছে সেখানে কীভাবে এসব সুরক্ষা সরঞ্জাম কিনে ব্যবহার করব।আয়ের অবস্থা খুবই খারাপ।কাজ একদম কম।লকডাউনের কারণে তো আগের মতো মানুষের চলাফেরা নাই।গতকাল সারাদিনে মাত্র ২০০ টাকার কাজ করছি।আজ সকাল গড়িয়ে দুপুর হয়ে গেল মাত্র ৮০ টাকার করতে পারলাম।তবে লকডাউনের আগে প্রতিদিন ৫০০/৬০০ টাকার কাজ করতে পারতাম। বর্তমানে ২০০/২৫০টাকার বেশি ইনকাম হয় না।”
তিনি আরো বলেন,‘আমার বাপ-দাদার এই পেশা আমি অনেক কষ্টে ধরে রেখেছি। আমার পরিবারে স্ত্রী ও দুই ছেলে  এক মেয়ে।এ কাজ করে সংসার চালাতেই কষ্ট হয়ে যায়।তাই ছেলে-মেয়েকে কয়েক ক্লাস পড়িয়ে বিয়ে-সাদী দিয়ে কাজে লাগিয়ে দিয়েছি।ইনকামের এই দূরবস্থা দেখে আমার ছেলে সবুজ বাপ-দাদার এই পেশা ছেড়ে এখন রিকশা চালায়।আমাদের অবস্থা বর্তমানে খুবই করুন হয়ে দাঁড়িয়েছে।’
সফিপুর এলাকার রঞ্জন নামে আরেক মুচি বলেন,‘আমি সকাল থেকে মাত্র ১০০ টাকার কাম করছি আর গতকাল ১৭০ টাকার কাম করছিলাম। বর্তমানে এমন ইনকাম দেইখা আমার ছেলে চিনিবাস এই কাম করতে রাজি হয় না।সে নাকি গ্যারেজের কাম করব।কি আর করমু।এহন স্কুল বন্ধ তাই গ্যারেজের কাম শিখাইতাছি।’
মৃত সতিশের ছেলে মুচি রাজীব চন্দ্র দাস বলেন,‘এই লকডাউনে সারাদিন জুতা সেলাই করে যা ইনকাম হয় তাতে পরিবারের জন্য একদিনের বাজার করতে হিমশিম খেতে হয়।সড়কেও মানুষের চলাচল তেমন নাই। সকাল থেকে বসে আছি এখনো কোন কাজ করতে পারি নাই।’
তাদের এ-ই দুরবস্থার বিষয় নিয়ে কালিয়াকৈরে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জনাব মোঃ সেলিম আজাদ বলেন,”আমাদের মাসিক সাধারণ সভায় এ সম্প্রদায়ের মানুষজনের মানবেতর জীবনযাপন নিয়ে আলোচনা করা হয়েছে।শীঘ্রই আমাদের উপজেলা প্রশাসনের উদ্যোগে তাদের আর্থিক প্রণোদনা সহায়তা প্রদান করা হবে।”