কৈশোরে সন্তানকে যা যা শেখাবেন

কৈশোরে সন্তানকে যা যা শেখাবেন

শেয়ার করুন

সন্তান কৈশোরে পা দেওয়ার পর কিছু বিষয় শেখানো বাবা-মায়ের দায়িত্ব। প্রাথমিক এই বিষয়গুলো ভবিষ্যতে সন্তানের কাজে লাগবে। যে পাঁচটি বিষয় সন্তানকে শেখাবেন তার একটি তালিকা দেওয়া হয়েছে বোল্ডস্কাই ওয়েবসাইটের লাইফস্টাইল বিভাগে। এক নজরে চোখ বুলিয়ে নিন।

ঘরের কাজ

একটু বড় হওয়ার পর সন্তানকে ঘরের কাজ করা শেখান। ছেলে হোক মেয়ে হোক, দুজনকেই ঘরের কাজে অভ্যস্ত করে তুলুন। যাতে পরে তাদের কাছে কোনো কিছু বোঝা মনে না হয়।

অর্থনৈতিক লেনদেন

সন্তান যখন থেকে সবকিছু বুঝতে শিখবে, তখন থেকে তাকে ব্যাংকিং লেনদেন শেখাবেন। ব্যাংকে অ্যাকাউন্ট খোলা, অর্থ জমানো, চেক দিয়ে অর্থ ওঠানো এসব সম্পর্কে ধারণা দেবেন। যাতে তারা এই বিষয়গুলোতে সচেতন হতে পারে এবং টাকা অপচয় না করে জমানোর অভ্যাস গড়ে তোলে।

আত্মরক্ষা করার কৌশল

সন্তান যেন বড় ধরনের ঝুঁকি না নেয়, তাকে সতর্ক হতে শেখানো, তারা যেন নিরাপদে থাকে সে জন্য আত্মরক্ষার কৌশল শেখানো, বিপদে পড়লে উদ্ধারের উপায় শেখানো আপনারই দায়িত্ব। এই ধারণাগুলোই তাকে সব বিপদ থেকে রক্ষা করবে।

রান্নার প্রাথমিক ধারণা

শুধু যে মেয়েরাই রান্না শিখবে এই ধারণা বদলানো উচিত। কারণ আপনার ছেলেসন্তানকেও হয়তো পড়াশোনার খাতিরে পরিবারের বাইরে থাকতে হতে পারে। তাই আগে থেকেই রান্নার প্রাথমিক ধারণা দেওয়া উচিত। যাতে হুট করেই তাকে বিপদে পড়তে না হয়।

প্রাথমিক চিকিৎসা শেখানো

আপনি যে সব সময় সন্তানের সঙ্গে থাকবেন তা তো নয়। তাই যেকোনো দুর্ঘটনায় পড়লে যাতে প্রাথমিক চিকিৎসা নিতে পারে, সেই জ্ঞান আগেই দিন। ছোটখাটো দুর্ঘটনা যেন নিজেরাই সামলে নিতে পারে সেজন্য প্রাথমিক চিকিৎসার জ্ঞান থাকা খুবই জরুরি।