হাতিরঝিলের ক্যান্সার ‘বিজিএমইএ’ ভবন

হাতিরঝিলের ক্যান্সার ‘বিজিএমইএ’ ভবন

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

দৃষ্টিনন্দন হাতিরঝিলের ঠিক মাঝখানে যেন দৃষ্টিকটু বিজিএমইএ ভবন। ভবনটির জায়গা বরাদ্দে যেমন অনিয়ম হয়েছে তেমনি ভবন নীতির তোয়াক্কা না করে গড়ে ওঠা সুউচ্চ এই ভবন ছিল নিজের জন্যও ঝুঁকি। আদলতের রায়ে ক্যান্সার আর প্রধামন্ত্রীর কাছে হাতিরঝিলের বিষফোড়া আখ্যা পায় এই ভবনটি।

তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ ভবন নিয়ে এ রকম অসন্তোষ খোদ প্রধানমন্ত্রী প্রকাশ করেছেন বিভিন্ন সময়। এমনকি বিজিএমইএ-র অনুষ্ঠানে গিয়েও তিনি ভবনটি সরিয়ে ফেলার কথা বলেছেন একাধিকবার।

ভবনটি গড়ে ওঠার পেছনের গল্পটাও নিয়মকে বৃদ্ধাঙ্গুলি দেখানোর। ১৯৯৮ সালে রপ্তানি উন্নয়ন ব্যুরো বিজিএমইএ-র নিজস্ব ভবন তৈরির জন্য ঐ জমি প্রদান করে। অথচ ২০০৬ সালের আগে রপ্তানি উন্নয়ন ব্যুরো নিজেই ওই জমির মালিক ছিল না।

বেআইনিভাবে পাওয়া জমিতে ১৯৯৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিত্তিপ্রস্তর স্থাপনের মধ্য দিয়ে নির্মাণ কাজ শুরু হয়। জলাধার সংরক্ষণ আইন অমান্য করে চলতে থাকে নির্মাণকাজ। ২০০৬ সালে তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া ভবনটি উদ্বোধন করেন।

বিজিএমইএ ভবন নির্মাণের পর তা কেবল হাতিরঝিলে পানির স্বাভাবিক প্রবাহকেই ব্যাহত করেনি, বরং বেগুনবাড়ি খালের অংশবিশেষ ভরাট করে তৈরি ভবনটি নিজেও রয়েছে ঝুঁকিতে রয়েছে বলে মন্তব্য করেন অধ্যাপক মুজিবুর রহমান ও স্থপতি ইকবাল হাবিব।

এসব অনিয়মের আদ্যোপান্ত গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের ভিত্তিতে ২০১০ সালের অক্টোবরে আদালতের গোচরে আনা হয়। এরপর পরিবেশের এই বিষফোঁড়া সরাতে হস্তক্ষেপ করেন সর্বোচ্চ আদালত।