কে এই মারজান?

কে এই মারজান?

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

স্বপ্ন ছিল ছেলে লেখাপড়া শেষে পরিবারের হাল ধরবে। অভাবের সংসারে আসবে সুদিন। হতদরিদ্র নিজাম উদ্দিনের সে স্বপ্ন ভেঙে দিয়েছে মারজানের জঙ্গি পরিচয়। গুলশান হামলার পর বিভিন্ন গণমাধ্যমে তার ছবি আসার পর পরিবারের পক্ষ থেকে দাবি করা হয় এ সম্পর্কে কিছুই জানতো না তারা।

ভয়াবহ সেই হামলার অন্যতম এই মাস্টারমাইন্ডের কৃতকর্মের দায় নিতে তারা রাজিও নয়। পাবনা শহর থেকে তিন কিলোমিটার দূরে আফুরিয়া গ্রামে দরিদ্র পরিবারে জন্ম গুলশান হামলার অন্যতম পরিকল্পনাকারী নুরুল ইসলাম মারজানের।

মেধাবী মারজান দাখিল ও আলিম পরীক্ষায় জিপিএ পাঁচ পেয়ে পাস করে। আর্থিক সঙ্কট সত্ত্বেও বাবা নিজাম উদ্দিন ছেলেকে ভর্তি করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। ধার দেনা করে পড়ার খরচ জুগিয়ে সুদিনের আশায় দিন গুনছিলেন।

marjanতবে, চলতি বছরের জানুয়ারি মাস থেকে হঠাৎই পরিবারের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেয় মারজান। গুলশান হামলার পর গণমাধ্যমের ছবিতে তাকে জঙ্গি নেতা হিসেবে আবিষ্কার করে পরিবার। মিথ্যা প্রলোভনে তরুণ সমাজকে যারা জঙ্গিবাদের পথে পরিচালিত করছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী মারজানের পরিবারের।

হঠাৎ মারজানের জঙ্গি পরিচয়ে বিস্মিত হলেও তার অপরাধের দায় নিতে রাজি নন স্বজনরা। জঙ্গি গোষ্ঠী অর্থবিত্তের লোভ দেখিয়ে মেধাবী মাদ্রাসা ছাত্রদের ভুলপথে পরিচালিত করছে বলে দাবী করেছেন মারজানের মাদ্রাসার অধ্যক্ষ।

গুলশান হামলার অন্যতম হোতা নব্য জেএমবির এ নেতা ও তার এক সঙ্গী কথিত বন্দুকযুদ্ধে মারা গেছে। ঢাকার মোহাম্মদপুর বেড়িবাঁধ এলাকায় গতরাত ৩ টার দিকে কাউন্টার টেরোরিজম পুলিশের সঙ্গে এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে।

ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট জানায়, রাত ৩টার দিকে মোটরসাইকেলে চড়ে মারজান ও তার সঙ্গী কোথাও যাচ্ছিল। হঠাৎ পুলিশের উপস্থিতি টের পেয়ে তারা গ্রেনেড ও গুলি ছুঁড়তে থাকে।

পুলিশও পাল্টা গুলি ছুঁড়লে দুইজন আহত হয়। পরে মোহাম্মদপুর থানা-পুলিশ তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিলে চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।