মা দিবসে ‘মা’কে নিয়ে বাবুর ভাবনা

মা দিবসে ‘মা’কে নিয়ে বাবুর ভাবনা

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

পৃথিবীর সব কিছুই শুরু করার আগে বা পরে কিছু ভূমিকা কিছু সূচনা ও কিছু তুলনা করতে হয়। কিন্তু জন্মান্তরের একটি ভালোবাসার মমতার নাম মা। সেই নামে আছে শান্তির আর নিঃস্বার্থ ভালোবাসার সীমাহীন পথ। মা সম্পর্কে কোন কিছুই মুখে বলে বা লিখে শেষ করা যাবে না।

তবুও বলতে হয়, মহাশূন্যর গ্রহ নক্ষত্র গুলো যেমন সূর্যকে কেন্দ্র করে প্রদক্ষিণ করে ঠিক তেমনি একজন সন্তান মা’কে কেন্দ্র করে জীবনের প্রত্যেকটি পদক্ষেপে এগিয়ে যায়। জন্মের পর থেকে মৃত্যুর আগ মুহূর্ত পর্যন্ত জীবনের সৃজনশীলতার বর্ণরা শুরু করে মা । শৈশব আর কৈশোরে বেড়ে উঠার সাথে সাথে ভবিষ্যৎ এর স্বপ্ন আঁকেন মা প্রথমেই, সন্তানের কোন সমস্যা হলে সবার আগে মা এগিয়ে আসে।

সুন্দর শিশু পৃথিবীর আলো দেখার পর থেকে মা এর দায়িত্ব নেন নূতন এক যুদ্ধের। সংসারের অন্যান্য ব্যস্ততার মাঝেও মা কোলের শিশুকে ধীরে ধীরে লালন করে বড় করে তুলেন। মা নিজে আধপেটা খেয়ে হোলেও ভাল খাবারটি সন্তানের জন্য তুলে রেখে দেন। মা-ই পারে নিদ্রাহীন রাত কাটিয়ে সন্তানকে দেখা শুনা করেত।

সেই মায়েরা যখন সন্তানদের কাছ থেকে কষ্ট পায়, আঘাত পায় তখন ঐ মা যে কিভাবে নিজেকে শীতল রাখেন তা ভাবা অত্যন্ত কঠিন বিষয়। মা তো মা, সে তবুও সন্তানকে সুপথে ফিরিয়ে আনতে প্রাণান্ত চেষ্টায় নিবিষ্ট থাকে, মা ভীষণ কষ্ট পায় যখন নিজের গর্বের সন্তান বিভিন্ন কারণে মাকে নিজের সাথে না রেখে বৃদ্ধ বয়সে আলাদা করে দেয়।

এই কষ্ট কোন ভাষায় প্রকাশ করা যায়না। সন্তান যখন ভরণ পোষণের দায়িত্ব নেয় না, এমনকি দেখা সাক্ষাতও করেনা, একটু গভীরভাবে ভাবুন তো কি অব্যক্ত ব্যথা জাগবে মায়ের মনে?। যেসব সন্তানরা এমন ঘৃণ্য কাজ করে মাকে ভালবাসে না মা’র সেবা যত্ন করে না মায়ের প্রতি কোন দায়িত্বশীলতা কাজ করে না তারা কি আসলেই মানুষ?।

আসুন আমরা আদর্শ সন্তান হই, শুদ্ধ মানুষ হই, দায়িত্ববান সন্তান হই, মায়ের হাসিমাখা মুখ দেখে প্রতিটি মুহূর্ত অতিক্রম করি, মায়ের দোয়া নিয়ে ধন্য হই। আজকের এই মা দিবসের দিনটিতে আমাদের সকলের প্রতিজ্ঞা হোক আমরা কখনো মাকে কষ্ট বা আঘাত দেব না, মা যেমন করে বুকে আগলে আমাদের সমস্ত ভয় অন্তরায় দূর করতো, ঠিক তেমনি করে আমরা আমদের মা’কে পরম শ্রদ্ধায়, পরম মমতায়, পরম যত্নে, পরম সম্মানে ও পরম ভালোবাসার এবং পরম শান্তিতে বেঁচে থাকার জন্য নিজের জীবন দিয়ে হোলেও টা আমরা করে থাকব।