ব্যাংকিং খাতে লুটপাটের বছর

ব্যাংকিং খাতে লুটপাটের বছর

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

আসছে নতুন বছর। আর শেষ সময়ে চলছে হিসাব মেলানোর পালা। হিসাব বলছে, রিজার্ভ চুরিসহ ব্যাংক খাতের বিশৃঙ্খলা অর্থনীতির সাফল্য অনেকটাই ম্লান করেছে। আশা আর সম্ভাবনা নিয়েই শুরু হয়েছিল ২০১৬। কিন্তু সম্ভাবনার সেই নতুন সূর্যকে মেঘ হিসেবে যেন ঢেকে ফেলে ফেব্রুয়ারিতে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনা।

2016_01_07_17_10_01_ipibqa65vktmuflnvn4qwymidxyaqa_originalযুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে থাকা বাংলাদেশ ব্যংকের ১০ কোটি ডলার চুরি। এর মধ্যে শ্রীলঙ্কায় যাওয়া ২ কোটি ডলার উদ্ধার হলেও ফিলিপাইনে যাওয়া ৮ কোটি ডলার উদ্ধার নিয়ে দেনদরবার চলেছে বছরজুড়ে। এখনো উদ্ধার হয়নি ৬ কোটি ৫৮ লাখ ডলার।

পাশাপাশি ২০১৬ সালেও অনিয়ম আর দুর্নীতি থেকে বের হতে পারেনি ব্যাংকিং খাত। বেসিক ব্যাংকের পর অগ্রণী ব্যাংকের দুর্নীতি, খেলাপি ঋণ বাড়া, ব্যাংকিং খাতে অসুস্থ প্রতিযোগিতা সব মিলে পুরনো সমস্যাগুলোই নতুন করে আলোচনায় ছিল ২০১৬ তেও।b78f3a746441414fa8900d5565d2fed8_18

কিন্তু এত কিছুর পরেও থেমে থাকেনি অর্থনীতির অগ্রযাত্রা। আসতে থাকে একর পর সাফল্য। এপ্রিলে খবর আসে মাথাপিছু আয় ১৪৬৬ ডলার, আর অনেকদিন ধরে থাকা মোট দেশজ উৎপাদন বা জিডিপি প্রবৃদ্ধি ৬ এর বৃত্ত ভেঙ্গে আসে সাত এর ঘরে। যার ওপর ভর করেই অর্থমন্ত্রী সাহস পান ইতিহাসের সবচাইতে বড় বাজেট তিন লাখ ৪০ হাজার কোটি টাকার বাজেট দেয়ার।

আগস্টে আসে আরেক বিশ্ব স্বীকৃতি। ইতিহাসের সবচাইতে বেশি সরাসরি বিদেশী বিনিয়োগ বাংলাদেশে আসে। ২২৪ কোটি ডলার নিয়ে দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় অবস্থান দখল করে বাংলাদেশ। আবার দরিদ্র বাংলাদেশ উদাহরণ হয়ে উঠে দারিদ্র বিমোচনের ক্ষেত্রে। যার সাফল্য দেখতে আসেন বিশ্বব্যাংক প্রেসিডেন্ট।