বিশ্বের আলোচিত ৫ দলবদল

বিশ্বের আলোচিত ৫ দলবদল

শেয়ার করুন

FBL-ESP-LIGA-BARCELONA-FRA-LIGUE1-PSG-NEYMARস্পোর্টস ডেস্ক:

২২২ মিলিয়ন বা ২ হাজার ১শ ৬ কোটি টাকার বিনিময়ে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা থেকে ফরাসী ক্লাব পিএসজিতে যোগ দিয়েছেন নেইমার। এটা ক্লাব ফুটবলের ইতিহাসে সবচেয়ে বড় দলবদল। এরই রেশ ধরে দেখে আসা এমনই সেরা ৫ আলোচিত দলবদল।

ক্লাব ফুটবল মানেই কাঁড়ি কাঁড়ি অর্থের ঝনঝনানি। আর ইদানিংকালে ইউরোপিয়ান ক্লাবগুলোতে পেট্রো ডলার আর চাইনিজ ইয়েনের উপস্থিতি একে নিয়ে গেছে অন্য উচ্চতায়। যত অর্থই লাগুক ক্লাব মালিকরা উন্মুখ সময়ের সেরা খেলোয়াড়দের দলে ভেড়াতে। এ নিয়ে জলঘোলাও কম হয়না।

সর্বোচ্চ দলবদলের ইতিহাসে পঞ্চম স্থানে রয়েছেন আর্জেন্টাইন স্ট্রাইকার গঞ্জালো হিগুয়েইন। ২০১৬ সালে ৯০ মিলিয়ন ইউরো ট্রান্সফার ফিতে ইতালিয়ান ক্লাব নাপোলি থেকে যুভেন্তাসে যোগ দেন। যদিও ক্রীড়া বিশ্লেষকদের ভাষায় এই অর্থ একটু বেশিই ছিল হিগুইয়েনের জন্য। কারণ যুভেন্তাসের জার্সিতে এখনো অনুজ্জল এই আর্জেন্টাইন। তবে এর আগে রিয়াল মাদ্রিদের পর নাপোলির হয়ে ভালো একটি মৌসুম পার করেছিলেন তিনি।

এরপরই রয়েছেন সময়ের সেরা তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। ২০০৯ সালে ট্রান্সফারের সব রেকর্ড ভেঙে দিয়ে ৯৪ মিলিয়ন ইউরোতে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড থেকে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদে নাম লেখান তিনি। আর এ ক্লাববদল নিয়ে ঐ সময়ে বিস্তর রশি টানাটানি হয়েছে। অবশ্য এর কারণ্ ছিল। যেহেতু ম্যান ইউর হয়ে দুর্দান্ত ছিলেন সিআরসেভেন। তাই তাকে হারাতে চায়নি রেড ডেভিলরা।

cristiano-ronaldo-real-madrid_bh8tmw9ao3im192rsebnrke49ম্যান ইউ ছাড়া অন্যান্য ক্লাবও উঠেপড়ে লেগেছিল তাকে দলে ভেড়াতে। কিন্তু শেষ পর্যন্ত সফল হয় রিয়াল মাদ্রিদ। যদিও এ মৌসুমে আয়কর ইস্যুতে রিয়াল ছা্ড়ার গুঞ্জন উঠেছিল রোনালদোর। আর এতে তাকে নিতে মরিয়া ছিল তার সাবেক ক্লাব ম্যান ইউ। টাকার থলি নিয়ে প্রস্তুত ছিল পিএসজিও। যদিও সব গুঞ্জন উড়িয়ে দিয়ে এ মৌসুমেও রিয়ালেই আছেন রোনালদো।

২০১৩ সালের ১লা সেপ্টেম্বর ইংলিশ ক্লাব টটেনহ্যাম থেকে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদে নাম লেখান গ্যারেথ বেল। ওয়েলসের এ ফরোয়ার্ড সপ্তাহে ৩০০,০০০ পাউন্ড বেতন পাবেন বলে চুক্তি হয়। টটেনহ্যাম থেকে রিয়াল মাদ্রিদে তার ট্রান্সফার ফি ছিল ৮৫ মিলিয়ন পাউন্ড। যা তখন পর্যন্ত সবচেয়ে বেশি অর্থের চুক্তি।

 নেইমারের আগে ক্লাব ফুটবলের সবচেয়ে বেশি অর্থের দল বদল ছিল পল পগবার। ২০১৬ সালের ৯ আগস্ট ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে সাইন করেন তিনি। ইতালির ক্লাব জুভেন্টাস থেকে তার ট্রান্সফার ছিল ৮৯ মিলিয়ন পাউন্ড। ফ্রান্সের এ মিডফিল্ডার এখনো ম্যানইউতে খেলে চলেছেন।