‘হাজার বছর বেঁচে থাকুন প্রিয় মাহফুজুর রহমান’

‘হাজার বছর বেঁচে থাকুন প্রিয় মাহফুজুর রহমান’

শেয়ার করুন

DR-MAHFUZUR-RAHMAN

আখতার-উজ জামান:

আমার কর্মজীবনের অভিভাবক, দেশের প্রথম বেসরকারী টিভি চ্যানেল এটিএন বাংলার চেয়ারম্যান চিরসবুজ ডক্টর মাহ্ফুজুর রহমান স্যারের আজ শুভ জন্মদিন। মহান আল্লাহ-পাক রাব্বুল আল-আমীনের আশরাফুল মাখলুকাত বা সৃষ্টির সেরাজীব হিসেবে এই দিনে সহজ-সরল সাদামনের মানুষটি পৃথিবীতে আগমন করেন। আজ আমাদের মত হাজারও পরিবারের খাদ্য, বস্ত্র, শিক্ষা, স্বাস্থ্য ও আশ্রয় নিশ্চিত করেছেন তিনি একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠান তৈরীর মধ্য দিয়ে যা একটি বিরল দৃষ্টান্ত।

আসলে যে পরিচয়েই পরিচিত করা হোক না কেন, ডক্টর মাহফুজুর রহমান স্যার একজন আলোকিত মানুষ। পরিপূর্ণ মানুষ। ডক্টর মাহফুজুর রহমান মানেই পূর্ণতা। সত্যিকারের বর্তমান সমাজ ব্যবস্থায় মানুষের সবচেয়ে ভালো উপমার নাম- ডক্টর মাহফুজুর রহমান। নানা প্রতিকূলতা, ঘাত-প্রতিঘাত এবং বাধা পেরিয়েই তিনি বিশ্বের সাথে তাল মিলিয়ে ডিজিটাল বাংলাদেশে মিডিয়া ব্যক্তিত্ব হয়েছেন আগে, পরে হয়েছেন সমাজের নানা শ্রেণীপেশা মানুষের পাশে দাঁড়ানোর একজন অভিভাবক।

পাড়া-প্রতিবেশী থেকে শুরু করে বন্ধুমহলের সাথে ছিল তার নিবিড় যোগাযোগ। জীবনের প্রত্যেক ধাপে তার ইচ্ছা ছিল কিভাবে মেহনতি মানুষের মুখে হাসি ফোটানো যায়! সমাজ, অর্থনীতি, সংস্কৃতি আর কৃষ্টি নিয়ে শৈশব থেকেই চিন্তা-চেতনায় মনোনিবেশ ছিল ঐ মেধাবী বালকটির। আকাঙ্খা ছিল বাঁচার মাঝে প্রতিক্ষণে পৃথিবী জয় করার।

আজ এটিএন বাংলার চেয়ারম্যান মহোদয় ডক্টর মাহফুজুর রহমানের শুভ জন্মদিন। পরিশ্রমী যুবক থেকে আজকের স্বাধীন-স্বার্বভৌম বাংলাদেশের সাড়ে ষোল কোটি বাঙালির মধ্যে তিনি একজন সাহসি মানব-ডক্টর মাহফুজুর রহমান। যিনি শৈশব থেকে শুরু করে এখনও পর্যন্ত নিরলশভাবে দেশের জন্য কাজ করে যাচ্ছেন প্রতিটি মুহূর্তে।

zaman vai

তাও আবার যখন পৃথিবী এগিয়ে যাচ্ছে স্যাটেলাইটের মাধ্যমে, ঠিক আজ থেকে ২০ বছর আগে এই মানুষটির মনে প্রাণে জাগ্রত হলো একটি বেসরকারি টিভি চ্যানেল প্রতিষ্ঠা করা। যেখানে থাকবে শিক্ষাঙ্গন থেকে শুরু করে সমাজের সর্বস্তরের সংস্কৃতি আর কৃষ্টির প্রচারণা। চিরসবুজ সেই যুবক নিজের কথা না ভেবে কঠোর পরিশ্রম ও মেধা দিয়ে ২১ বছরে দাঁড় করালো এটিএন বাংলাকে।

আজ আমরা যারা এই প্রতিষ্ঠানটিতে কাজ করছি, তারা সবাই বুক ভরা সাহস নিয়ে দাঁড়াতে পারি সমাজের সর্ব স্তরে। কেউ জিজ্ঞেস করলে অকপটে বলে থাকি অবিরাম বাংলার মুখ এটিএন বাংলায় কাজ করি। ঠিক তখনই অনেকে আমাদেরকে বলে আপনারা সত্যি উদারমানসিকতা আর প্রাণচ ল একজন ভাল মানুষের সাথে কাজ করেন। প্রতিষ্ঠানটির কর্ণধার ডক্টর মাহফুজুর রহমান – প্রতিটি মূহুর্তে সমাজের সকল মানুষের কথা ভাবেন কিভাবে তাদের মাঝে হাসি ফুটানো যায়। সবচেয়ে বড় অর্জন তাঁর, তা হলো দেশের অবহেলিত মানুষের জন্য বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার ভূমিকা। যেমন: যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের মাঝে আথিক সহযোগিতা থেকে শুরু করে তাদের পরিবারের খোঁজ খবর নেয়া।

আবার এদেশের অবহেলিত পথশিশুসহ প্রতিবন্ধিদের জন্য কিছু করা। যা তিনি সারা বিশ্বের বাঙ্গালীদের কাছে তুলে ধরেছেন তাঁর অক্লান্ত পরিশ্রমের চ্যানেল এটিএন বাংলার মাধ্যমে। দেশের প্রথম বেসরকারি টিভি চ্যানেলটির কর্ণধারের জন্মদিনে আমাদের প্রাণভরে দোয়া যেন এই চিরসবুজ মানুষটি অনেক দূর এগিয়ে যেতে পারে। সেই সাথে আমরা প্রার্থনা করি এই প্রতিষ্ঠানের কর্ণধার ডক্টর মাহফুজুর রহমান, যেন সফলভাবে এগিয়ে যেতে পারেন তাঁর অধিষ্ঠ লক্ষ্যে। আমরা তাঁর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করি। শুভ জন্মদিন স্যার।

লেখক: গবেষক ও সাংবাদিক।